আন্তর্জা‌তিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উদযাপন উপলক্ষ্যে কোতোলায়ী থানাধীন মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজ মাঠে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে করা হয়েছে নানা অনুষ্ঠান।

এ অনুষ্ঠান সুন্দর ও সুশৃঙ্খলভাবে উদযাপনের লক্ষ্যে নগরীর তিনপুল থেকে সিনেমা প্যালেস, রাইফেল ক্লাব রোডে সব প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) অতিরিক্ত উপ পুলিশ কমিশনার স্পিনা রানী প্রামাণিক এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, আগামী ২০ ফেব্রুয়ারি রাত দশটার থেকে নগরীর তিনপুল থেকে আমতল, আমতল থেকে নিউ মার্কেট এবং সিনেমা প্যালেস হতে রাইফেল ক্লাব রোডে সব প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে। নিউ মার্কেট থেকে আমতল রোডে দ্বিমুখী যান চলাচল বজায় থাকবে।

সিএমপির ট্র্যাফিক বিভাগ সূত্র জানায়, তিনপুল মোড় থেকে শিক্ষা অফিস হয়ে আমতল পর্যন্ত একমুখী চলাচল বজায় থাকবে। এছাড়া আমতল, তিনপুল ও সিনেমা প্যালেস মোড়ে রোড ব্লক স্থাপন করে যানবাহনসমূহ ডাইভারশন দেওয়া হবে।

শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করতে আসা সব গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ ও সরকারি কর্মকর্তারা নগরের ওয়াসা, কাজিরদেউরী, নেভাল ক্রসিং, লাভ লেইন, বৌদ্ধ মন্দির, বোস ব্রাদার্স, রাইফেল ক্লাব হয়ে আমতল মোড় ড্রপিং জোন হিসেবে ব্যবহার করা হবে। তিনি আরও জানান, প্রধান পার্কিং স্থান হিসেবে রাইফেল ক্লাব মাঠে গাড়ি পার্কিং করা হবে।

অন্যদিক থেকে আসা গাড়িসমূহ নিজ নিজ সুবিধা অনুযায়ী নিউমার্কেট মোড় এবং তিনপুল (গোলাম রসুল মার্কেটের সামনে) ড্রপিং জোন হিসেবে ব্যবহার করতে পারবেন। অনুষ্ঠানকেন্দ্রিক আগত যানবাহনসমূহ রাইফেল ক্লাব পার্কিং এরিয়া, থিয়েটার ইনস্টিটিউট থেকে সিনেমা প্যালেসগামী রাস্তা, তিনপুল থেকে এনায়েতবাজার রোড (জুবলী রোড), স্টেশন রোড এবং নিউ মার্কেট থেকে কোতোয়ালি রোডে পার্কিং করতে পারবে। আমতল থেকে পায়ে হেঁটে শহীদ মিনারে (চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজ) এসে ফুল দিয়ে পুনরায় আমতল মোড়ে গিয়ে গাড়িতে উঠে জুবলী রোড হয়ে প্রত্যাবর্তন করবেন। নিউ মার্কেট ও তিনপুল ড্রপিং জোন হিসেবে ব্যবহারকারীরা হেঁটে শহীদ মিনারে গিয়ে পুষ্পস্তবক অর্পণপূর্বক পুনরায় ওই ড্রপিং জোনসমূহে গিয়ে গাড়িতে উঠবেন।

এমআর/এসএম