পরিবেশ দূষণের কারণগুলো চিহ্নিতকরণের পাশাপাশি টেক্সটাইল খাতের শ্রমিকদের স্বাস্থ্যের উন্নতির ওপর জোর দেওয়া এখন সময়ের দাবি বলে উল্লেখ করেছেন আলোচকরা।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) রাজধানীর সিরডাপ অডিটোরিয়ামে বিলস ও এসডোর উদ্যোগে এবং ফেমনেট ইভির সহযোগিতায় বাংলাদেশের টেক্সটাইল খাতে ডিউ ডিলিজেন্স শক্তিশালীকরণ শীর্ষক অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।

তারা বলেন, এই খাতে পরিবেশ দূষণ চিহ্নিত করা এবং শ্রমিকদের কর্মপরিবেশ, পেশাগত স্বাস্থ্যের উন্নতি এবং শ্রম অধিকার নিশ্চিতকরণে সব অংশীজনের যথাযথ উদ্যোগ গ্রহণ এখন সময়ের দাবি।

বক্তারা সামগ্রিক প্রকল্প বাস্তবায়নে সামাজিক সংলাপ কাঠামোতে শোভন মজুরি এবং পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তার বিষয়গুলো তুলে ধরার সুপারিশ করেন। তারা বলেন, সামগ্রিক কার্যক্রম বাস্তবায়নে স্থানীয় মাঠ পর্যায়ের ট্রেড ইউনিয়নের পাশাপাশি সেক্টর পর্যায়ের নেতা ও স্থানীয় জনপ্রতিনিধিরা যুক্ত থাকলে এই প্রকল্পটি একটি ভালো ফলাফল অর্জন করতে পারে। ডিউ ডিলিজেন্স অ্যাক্টের বিষয়বস্তু বোঝার ওপর গুরুত্বারোপ করে এই আইনকে ঘিরে কাজের সুযোগও তুলে ধরার বিষয়গুলো সবার সামনে আনতে হবে।

এসডোর মহাসচিব ড. শাহরিয়ার হোসেন টেক্সটাইল খাতে পরিবেশগত ঝুঁকির কথা তুলে ধরেন এবং কমিউনিটি ভিত্তিক-মনিটরিং ও শ্রমিক ভিত্তিক মনিটরিংয়ে বিলস ও এসডো’র ভূমিকার ওপর জোর দেন।

বিলসের ভাইস চেয়ারম্যান আমিরুল হক আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এসডোর চেয়ারপারসন ও বাংলাদেশ সরকারের সাবেক সচিব সৈয়দ মার্গুব মোর্শেদ, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের (স্কপ) যুগ্ম সমন্বয়কারী নইমুল আহসান জুয়েল, বিলস নির্বাহী পরিষদ সম্পাদক ও জি-স্কপ প্রতিনিধি শাকিল আখতার চৌধুরী, ইন্ডাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিলের সাধারণ সম্পাদক কুতুবউদ্দিন আহমেদসহ অন্যান্যরা।

এএসএস/পিএইচ