চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের ক্যান্সার বিভাগের উদ্যোগে দেশে প্রথমবারের মতো নার্সদের ক্যান্সার রোগীর সেবায় প্রশিক্ষিত করতে আয়োজন করা হয়েছে অনকো নার্সিং কনফারেন্স।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বিকেলে নগরের রেডিসান ব্লু হলে আয়োজিত কনফারেন্সে চট্টগ্রাম বিভাগের সরকারি-বেসরকারি প্রায় ১০টি হাসপাতালের শতাধিক নার্স অংশগ্রহণ করবেন।  

অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য দেবেন চমেক হাসপাতালের ক্যান্সার বিভাগের সহকারী অধ্যাপক ডা. আলী আসগর চৌধুরী।
   
জানা যায়, নার্সিং শিক্ষায় চারবছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং, চার বছর মেয়াদি বিএসসি ইন নার্সিং, দুই বছর মেয়াদি পোস্ট বেসিক বিএসসি নার্সিং এবং তিন বছর মেয়াদি ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্স করা হয়। শিক্ষা জীবন শেষে করতে হয় ছয় মাসের ইন্টার্নি। কিন্তু এসব কারিকুলামে নেই নার্সিং সেবায় বিশেষায়িত শিক্ষা। 

বর্তমানে ক্যান্সার রোগীর জন্য নেই পর্যাপ্ত প্রশিক্ষিত নার্স। যারা আছেন তাদের কেমোথেরাপির ওষুধ নিয়ে পর্যাপ্ত জ্ঞান অর্জনে নেই কোনো কোর্স। তাই ক্যান্সার রোগীর আন্তর্জাতিক মানের সেবা এবং গুণগত সেবা নিশ্চিতে প্রথমবারের মতো নার্সদের নিয়ে অনকো নার্সিং কনফারেন্স আয়োজন করা হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চমেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম আহসান।

কনফারেন্স আয়োজন কমিটির সভাপতি ও ক্যান্সার বিভাগের প্রধান অধ্যাপক ডা. সাজ্জাদ মোহাম্মদ ইউসুফ বলেন, রোগীর চিকিৎসায় নার্সদের গুরুত্ব অনেক। কিন্তু তাদের বিশেষায়িত প্রশিক্ষণ কম। তাই বাংলাদেশে নার্স নিয়ে প্রথমবারের মতো অনকো নার্সিং শীর্ষক কনফারেন্স আয়োজন করা হয়। ভবিষ্যতে আরও বড় পরিসরে সেবিকাদের অংশগ্রহণে এ অনুষ্ঠান আয়োজন করা হবে। 

চমেক ক্যান্সার বিভাগের সহকারী অধ্যাপক ডা. আলী আসগর চৌধুরী বলেন, কনফারেন্সে ক্যান্সার নার্সদের কাজের উদ্দেশ্য ও ভূমিকা, সেবাদানকালে সর্বোত্তম সেবাদানের মূল বিষয়, ক্যান্সার সেবাদানের ভিত্তি, ক্যান্সার নার্সের রোগীর মানসিক স্বাস্থ্যের দিকে মনযোগের গুরুত্ব এবং জীবনের শেষ মুহূর্তের সেবা... এসব বিষয়ের ওপর বিশেষজ্ঞরা আলোচনা করবেন।

এমআর/কেএ