দ্বাদশ জাতীয় সংসদের পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেন সভাপতিত্ব করেন।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ ভবনে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সদস্য ও পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, মোহাম্মদ নজরুল ইসলাম, এ কে এম এনামুল হক শামীম, নুরুন্নবী চৌধুরী, সৌমেন্দ্র প্রসাদ পান্ডে, রনজিত চন্দ্র সরকার এবং এ.বি.এম রুহুল আমিন হাওলাদার আলোচনায় অংশগ্রহণ করেন।

বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবসহ শহীদ পরিবারের সদস্যবৃন্দ, মুক্তিযুদ্ধের ত্রিশ লাখ শহীদ, জাতীয় চার নেতা এবং ভাষা আন্দোলনে সব শহীদদের রূহের মাগফেরাত কামনা করে তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়। বৈঠকে পানি সম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্যদের মাঝে বই বিতরণ করা হয়। দ্বাদশ জাতীয় সংসদের পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১ম বৈঠক হওয়ায় উপস্থিত সব সদস্য ও কর্মকর্তাদের পরিচিতি পর্ব অনুষ্ঠিত হয়।
   
বিগত জাতীয় সংসদের পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির কার্যক্রম সম্পর্কে একটি প্রেজেন্টেশন উপস্থাপনের মাধ্যমে মন্ত্রণালয় এবং এর অধীনের সংস্থাসমূহের (পানি উন্নয়ন বোর্ড, নদী গবেষণা ইনস্টিটিউট, ওয়ারপো, হাওড় উন্নয়ন বোর্ড, জেআরসি) কার্যাবলী যেমন: নদীভাঙন কবলিত শহরে গৃহীত উদ্যোগ, নদী ড্রেজিং সম্পর্কে অবহিতকরণ, হাওড়ে বাঁধ নির্মাণ, সীমান্তবর্তী এলাকায় গৃহীত কার্যক্রম, বন্যার পূর্বে সতর্কীকরণ, ফ্ল্যাড ম্যাপিং ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয় ও কমিটির সদস্যগণকে অবহিত করা হয়।

বৈঠকে ভোলা জেলায় মনপুরা ভাঙ্গন রোধে গৃহীত পদক্ষেপসমূহ এবং পদ্মা নদী ভাঙন হতে ডান তীর রক্ষা প্রকল্পের বর্তমান অবস্থা সম্পর্কে আলোকপাত করা হয়। বৈঠকে পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিবসহ পানি সম্পদ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এসআর/এমএ