খাদ্যে ভেজালরোধে ক্যামিকেলের অপব্যবহারের বিরুদ্ধে ব্যবস্থার সুপারিশ করেছে দ্বাদশ জাতীয় সংসদের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

রোববার (৩ মার্চ) জাতীয় সংসদে দ্বাদশ জাতীয় সংসদের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১ম বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি জাহিদ মালেক। 

বৈঠকে কমিটির সদস্য নিজাম উদ্দিন হাজারী, মির্জা আজম, ইকবালুর রহিম, মাহবুব উর রহমান, মো. আবদুস সবুর এবং মো. ইয়াকুব আলী অংশগ্রহণ করেন। এছাড়া বিশেষ আমন্ত্রণে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়ারফেস ওসমান।

পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে বৈঠক শুরু হয়। বৈঠকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবসহ শহীদ পরিবারের সদস্যরা, মুক্তিযুদ্ধের ত্রিশ লক্ষ শহীদ, জাতীয় চার নেতা এবং ভাষা আন্দোলনের সব শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

বৈঠকে ক্যানসারের বিষয়ে গবেষণা বৃদ্ধিসহ স্ক্রিনিংয়ের ব্যবস্থা গ্রহণ করতে সুপারিশ করা হয়। খাদ্যে ভেজাল রোধে ক্যামিকেলের অপব্যবহার বিষয়ে যথাযথ পদক্ষেপ নিতে সুপারিশ করা হয়। এছাড়াও ব্লু ইকোনোমি নিয়ে কাজ করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সঙ্গে সমন্বয়ের তাগিদ দেওয়া হয়।

বৈঠকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সার্বিক কার্যক্রম কমিটিতে উপস্থাপন করা হয় এবং সব কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের  জন্য সুপারিশ করা হয়। বৈঠকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে কাজের সমন্বয় বৃদ্ধি করতে সুপারিশ করা হয়।

বৈঠকে বিজ্ঞান ও প্রযুক্তি সচিবসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসআর/এমজে