প্রয়োজন হলে জেলা প্রশাসকরা (ডিসি) প্রকল্প নেওয়ার বিষয়ে প্রস্তাব দিতে পারবে বলে জানিয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার। সোমবার (৪ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের অর্থ মন্ত্রণালয়ের সেশন শেষে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, প্রকল্প নেওয়ার ব্যাপারে তো জেলা প্রশাসকদের মূল ভূমিকা নেই। এটা মন্ত্রণালয় বা বিভাগ ভূমিকা নেয়। কিন্তু আজকে আমাদের আলোচনা হয়েছে, যদি কোনো প্রয়োজন হয় তারাও (ডিসিরা) এলাকাভিত্তিক প্রকল্পের বিষয়ে প্রস্তাব দিতে পারবে। যদি সে প্রকল্প জনগণের উপকারে আসে।

শহীদুজ্জামান বলেন, আমরা চাই, তাদের (ডিসিদের) মধ্য থেকেও প্রস্তাব আসুক। আর সরকার সেটা বিবেচনা করবে। শুধু উপর থেকে নিচের দিকে যাবে তা নয়, নিচের দিক থেকেও এ ধরনের প্রস্তাব আসতে পারে।

শিক্ষা প্রকল্প নিয়ে আলোচনার প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, আমরা শিক্ষা প্রকল্প সংক্রান্ত বিষয়ে আলোচনা করেছি। আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স, কারিগরি শিক্ষা সেগুলো আমরা কীভাবে আরো বেশি করতে পারি সেটা নিয়ে আলোচনা করেছি। মাঠ পর্যায়ে তাদের (ডিসিদের) সুপারিশের ভিত্তিতে আমরা বিবেচনা করবো। আমরা চাই মাঠ পর্যায় থেকে সুপারিশ উঠে আসুক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্প সংরক্ষণের কথা বলেছেন। আজকে এ প্রসঙ্গে আলোচনা ছিল কী না জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, আজকের আলোচনায় এটা আসেনি।

এনআই/পিএইচ