রাজধানীর খিলগাঁওয়ের রেস্টুরেন্টগুলোতে অগ্নিনির্বাপণ ব্যবস্থার ঘাটতি খুঁজতে অভিযানে নেমেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ভ্রাম্যমাণ আদালত। এ সময় অভিযানিক দলের গাড়ি দেখে অগ্নিনির্বাপণ ব্যবস্থার ঘাটতি থাকা দোকানগুলোর মালিকরা ‘ওই শাটার নামা’ বলে কর্মীদের নির্দেশ দিতে শোনা যায়।

মঙ্গলবার (৫ মার্চ) বেলা ১১টা ৩৫ মিনিটের দিকে খিলগাঁওয়ের ‘শহীদ বাকি সড়ক’ এলাকায় গড়ে ওঠা রেস্তোরাঁগুলোর সামনে এমন চিত্র দেখা যায়।

সরেজমিন দেখা যায়, ‘আল-আকসা রেস্তোরাঁ’য় সকালের নাস্তা করছিলেন কয়েকজন। কেউ আবার চায়ে চুমুক দিচ্ছিলেন। এমন সময় আসে অভিযানিক দলের গাড়ি। তাদের গাড়ি দেখে ক্যাশ কাউন্টারে বসা কর্মী বলতে থাকেন, ‘ওই শাটার নামা, ম্যাজিস্ট্রেট আইছে’। এরপর হুড়মুড় করে রেস্তোরাঁয় থাকা কাস্টমাররা সবাই বেরিয়ে পড়েন। পরে হোটেলের কর্মীরা দ্রুত শাটার নামিয়ে সটকে পড়েন। ওই রেস্তোরাঁয় প্রবেশের মুখে ২টি বড় গ্যাসের সিলিন্ডার দেখা গেছে।

এরপর অভিযানিক দলের গাড়ি আটতলার একটি রেস্টুরেন্ট ভবনের সামনে যায়। ওই ভবনের নিচতলা ছাড়া প্রতিটি ফ্লোরে রয়েছে একটি করে রেস্টুরেন্ট। তার পাশে একটি দোকান হচ্ছে ব্র্যান্ড অ্যাম্বাসেডর নামের। গাড়ি থামানোর সঙ্গে সঙ্গে দোকানের কর্মীরা বেরিয়ে আসেন এবং দোকানের শাটার বন্ধ করে তালা মারেন। এরপর তাদের দ্রুত ওই স্থান ত্যাগ করতে দেখা যায়।

শুধু এই দুটি দোকান নয়, আশপাশের বেশিরভাগ দোকানের কর্মীরা দোকানের শাটার নামিয়ে তালা মেরে চলে গেছেন।

খিলগাঁওয়ে অভিযান পরিচালনা করছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাহাঙ্গীর আলম। অভিযানের শুরুতে খিলগাঁও শর্মা হাউজ রেস্টুরেন্টে প্রবেশ করেন ভ্রাম্যমাণ আদালত। সেখানে অগ্নিনির্বাপণ ব্যবস্থা তদারকির করেন তারা। ওই ভবনের মাত্র ৩ ফুটের একটি সিঁড়ি রয়েছে। অথচ সিঁড়ি থাকার কথা ছিল তিন মিটার। এছাড়া ছোট একটি লিফট রয়েছে। পরে ফায়ার সার্ভিস ভবনটি অত্যধিক ঝুঁকিপূর্ণ বলে ঘোষণা করে।

এদিকে সোমবার (৪ মার্চ) ধানমন্ডি এলাকায় অগ্নিনির্বাপণ ব্যবস্থার ঘাটতি পাওয়ায় দ্য বুফে এম্পায়ার, বাফেট লাউঞ্জ ও বাফেট প্যারাডাইজ নামক প্রতিষ্ঠানগুলোর প্রত্যেককে ১ লাখ টাকা করে মোট ৩ লাখ টাকা জরিমানা করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ভ্রাম্যমাণ আদালত।

এছাড়া ভিসা ওয়ার্ল্ড ওয়াইড নামক প্রতিষ্ঠানে অগ্নিনির্বাপণ ব্যবস্থার ব্যাপক দুর্বলতা পাওয়ায় প্রতিষ্ঠানটিকে ৩ লাখ টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। আর সামগ্রিকভাবে কেয়ারি ক্রিসেন্ট প্লাজার অগ্নিনির্বাপণ ব্যবস্থার অপর্যাপ্ততা থাকায় পুরো ভবনটি সিলগালা করে দেওয়া হয়। 
 
এমএইচএন/এএসএস/জেডএস