বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বর্তমানে মাথাপিছু বিদ্যুৎ উৎপাদন ৬০২ কিলোওয়াট ঘণ্টা হলেও আমরা দ্রুততার সঙ্গে তা ১৫০০ কিলোওয়াট ঘণ্টা করতে চাই।

মঙ্গলবার (৫ মার্চ) সচিবালয়ে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি)- এর ভাইস চেয়ারম্যান রজত মিশ্রার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংককে বাংলাদেশে আরও বড় আকারে দেখতে চাই। গ্যাস পাইপলাইন প্রকল্প, ভূগর্ভস্থ সঞ্চালন লাইন, বিতরণ লাইনে আধুনিকায়ন, নবায়নযোগ্য জ্বালানি, গ্যাস মিটার, স্টোরেজ সিস্টেম, বায়ু ফুয়েল ইত্যাদি খাত ও এর উপখাতে বিপুল বিনিয়োগের সুযোগ রয়েছে। আমরা মানসম্পন্ন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিতে চাই। এই অগ্রযাত্রায় এআইআইবিকে অংশীদার হিসেবে পেতে আগ্রহী আমরা।

ভাইস চেয়ারম্যান বলেন, বাংলাদেশ এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের অন্যতম অংশীদার। এআইআইবি বাংলাদেশে বিতরণ ব্যবস্থার উন্নয়নে কাজ করছে। এ সময় সঞ্চালন ব্যবস্থা বেসরকারিকরণ, নবায়নযোগ্য জ্বালানি, বিদ্যুৎ আমদানি-রপ্তানি ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়।

উল্লেখ্য, এআইআইবির অর্থায়নে ৯৫৬.৪১ মিলিয়ন ডলারের ৪টি প্রকল্প পিজিসিবি বাস্তবায়ন করছে। বিদ্যুৎ বিভাগে ৩০৬৮ মিলিয়ন ডলারের ৬টি প্রকল্পের প্রস্তাব রয়েছে। 

সাক্ষাৎকালে অন্যান্যের মধ্যে এআইআইবির এনার্জি স্পেশালিস্ট হ্যারিভাসকার রাঙারাজন ও সিনিয়র ট্রান্সপোর্ট স্পেশালিস্ট ফরহাদ আহমেদ, জ্বালানি বিভাগের অতিরিক্ত সচিব মো. হুমায়ুন কবীর এবং বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব তানিয়া খান উপস্থিত ছিলেন। 

ওএফএ/এমজে