সার্ক ও বিমসটেকের মতো উদ্যোগে সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশ আঞ্চলিক সংহতি বাড়ানোর জন্য অবিচল প্রতিশ্রুতি প্রদর্শন করেছে বলে অ‌ভিমত প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

বুধবার (৬ মার্চ) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এবং বাংলাদেশ ফাউন্ডেশন ফর রিজিওনাল স্টাডিজ (বিএফআরএস) যৌথভাবে ‘বাংলা‌দেশ অন অ্যা নিউ জা‌র্নি মু‌ভিং বিয়ন্ড দ্যা রি‌জিওনাল আই‌ডেন‌টি‌টি’ -শীর্ষক বই‌য়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এমন অ‌ভিমত ব্যক্ত ক‌রেন বি‌শেষজ্ঞরা।

অনুষ্ঠা‌নে বক্তারা ব‌লেন, বাংলাদেশ এখন ইন্দো-প্যাসিফিকের একটি গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে বিবেচিত হচ্ছে, যা ইন্দো-প্যাসিফিকে তার প্রাসঙ্গিকতা বহন করে। বাংলাদেশ শান্তিপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক ইন্দো-প্যাসিফিক দৃষ্টিভঙ্গির মাধ্যমে বিশ্বব্যাপী সমৃদ্ধি এবং অন্তর্ভুক্তি ধারণার প্রতি তার সদিচ্ছা প্রদর্শন করেছে। সার্ক ও বিমসটেকের মতো উদ্যোগে সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশ আঞ্চলিক সংহতি বাড়ানোর জন্য অবিচল প্রতিশ্রুতি প্রদর্শন করে চ‌লে‌ছে।

বিআইআইএসএস-এর চেয়ারম্যান রাষ্ট্রদূত এ এফ এম গাওসোল আযম সরকারের সভাপতিত্ব অনুষ্ঠা‌নে বক্তব্য দেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. এ কে আব্দুল মোমেন, বিআইআইএসএস-এর মহাপরিচালক মেজর জেনারেল মো. আবু বকর সিদ্দিক খান, বইয়ের সম্পাদক ড. শ্রীরাধা দত্ত ও গ্লোবাল ইউনিভার্সিটি ইন্ডিয়ার অধ্যাপক ওপি জিন্দাল।

সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজর (আইএসএএস) পরিচালক ড. ইকবাল সিং সেভিয়া, বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের (বিইআই) সভাপতি রাষ্ট্রদূত এম হুমায়ুন কবির এবং বিএফআরএস-এর চেয়ারম্যান এএসএম শামসুল আরেফিন আলোচনা পর্বে অংশগ্রহণ করেন।

বই সম্প‌র্কে বক্তরা ব‌লেন, ড. শ্রীরাধা দত্ত সম্পাদিত বইটি আন্তর্জাতিক মঞ্চে দক্ষ কূটনীতি এবং টেকসই সংযুক্তির মাধ্যমে উল্লেখযোগ্য অর্থনৈতিক ও কৌশলগত লক্ষ্য অর্জনে দেশের সম্ভাবনার ওপর জোর দেন।

এনআই/এসএম