বাস থেকে বছরে হাজার কোটি টাকা চাঁদাবাজি-অনিয়ম শিরোনামে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) প্রকাশিত প্রতিবেদনের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি। সংগঠনটি বলছে, টিআইবির প্রতিবেদনের সঙ্গে বাস্তবতার কোনো মিল নেই।

বুধবার (৬ মার্চ) রাতে গণমাধ্যমে পাঠানো বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সংবাদ বিবৃতিতে এ কথা বলা হয়। 

বিবৃতিটি যৌথভাবে পাঠিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মশিউর রহমান রাঙ্গা, কার্যকরী সভাপতি হাজী আলাউদ্দিন, সহ-সভাপতি অ্যাড মাহবুবুর রহমান, মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ, অতিরিক্ত মহাসচিব আমিনুল হক শামীম, যুগ্ম-সাধারণ সম্পাদক ভূইয়া হুমায়ূন কবির তপন, মো. হাবিবুর রহমান ও কোষাধ্যক্ষ আজমল উদ্দিন আহমেদ।

বিবৃতিতে বলা হয়, গতকাল ৫ মার্চ টিআইবির ধানমন্ডি কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ব্যক্তিমালিকানাধীন বাস পরিবহন ব্যবসায় শুদ্ধাচার শীর্ষক প্রতিবেদনটি ৬ মার্চ জাতীয় দৈনিক পত্রিকাগুলোতে ফলাও করে প্রকাশ করা হয়েছে। প্রকাশিত প্রতিবেদনে নানা অসঙ্গতির প্রতি আমাদের দৃষ্টি বিশেষভাবে আকৃষ্ট হয়েছে। টিআইবি অসত্য দিয়ে প্রতিবেদনটি তৈরি করেছে। যার সঙ্গে বাস্তবতার কোনো মিল নাই। প্রকৃতপক্ষে মালিক সংগঠন নির্ধারিত পরিচালনা ব্যয়ের অতিরিক্ত অর্থ কখনো আদায় করে না। এর বাহিরে কেউ অবৈধ চাঁদা আদায় করলে তা কঠোর হস্তে প্রতিহত করা হয় এবং অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হয়।

পরিবহন মালিকরা বলেন, টিআইবির এ ধরনের অসত্য ও মনগড়া তথ্য প্রকাশ করায় ব্যক্তিমালিকানাধীন বাস মালিক ও শ্রমিক সংগঠনের ভাবমূর্তি বিশেষভাবে ক্ষুণ্ন হয়েছে। পাশাপাশি জনগণ ও প্রশাসনের মধ্যেও ভুলভ্রান্তি সৃষ্টি হয়েছে, যা কোনোভাবেই কাম্য নয়। আমরা মিথ্যা তথ্য দিয়ে প্রকাশিত প্রতিবেদনটি তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

এমএইচএন/পিএইচ