বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, চলতি পাট মৌসুমে মানসম্মত পাটবীজের সংকট দূর করতে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। চলতি পাট মৌসুমে পাটবীজের সংকট হবে না।

বুধবার (৬ মার্চ) রাজধানীর মতিঝিলে বাংলাদেশ জুট মিলস্ কর্পোরেশনের (বিজিএমসি) সম্মেলন কক্ষে জাতীয় পাট দিবস উদযাপন উপলক্ষ্যে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

বস্ত্র ও পাট সচিব মো. আব্দুর রউফের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি গোলাম দস্তগীর গাজী।

সেমিনারে ‘পাটবীজ উৎপাদনের সম্ভাবনা, সমস্যা ও উত্তরণের উপায়’ শীর্ষক পেপার উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের সদস্য মো. মোস্তাফিজুর রহমান। এছাড়াও ‘পাট পচন প্রক্রিয়া : আধুনিক ক্রমোন্নয়ন’ শীর্ষক পেপার উপস্থাপন করেন বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. কাজী মো. মোছাদ্দেক হোসেন।

সেমিনারে চাষযোগ্য উপযোগী জাতের অভাব, পাটবীজ আমদানিতে জটিলতা, মৌসুমে সময়মত মানসম্মত পাটবীজের স্বল্পতা ছাড়াও পাটপচনে জলাশয়ের স্বল্পতার বিষয়ে বিষদ আলোচনা হয়। এসব সমস্যা সমাধানে করণীয় নির্ধারণ ও কর্মপরিকল্পনা প্রণয়নের ওপর জোর দেওয়া হয়েছে।

মন্ত্রী উল্লেখ করেন, দ্বাদশ জাতীয় সংসদের ১ম অধিবেশনের সমাপনী ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাট ও পাটজাত পণ্য এবং চামড়া ও চামড়াজাত পণ্যের ওপর বিশেষ গুরুত্ব দিয়েছেন। পাট সম্পর্কে প্রধানমন্ত্রীর বার্তাটি গুরুত্ব সহকারে অনুধাবন করে এ বিষয়ে কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করা হচ্ছে।

পাট খাতের সমস্যা সমাধানে কৃষি মন্ত্রণালয় এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয় করে কাজ করা হবে জানিয়ে জাহাঙ্গীর কবির নানক বলেন, বিশ্বব্যাপী পরিবেশবান্ধব পাট ও পাটপণ্যের ব্যাপক চাহিদাকে গুরুত্ব দিয়ে পাটপণ্যের রপ্তানি বাড়াতে সকলকে একসঙ্গে কাজ করতে হবে। পাশাপাশি বেসরকারি খাতের উদ্যোগ উৎসাহিত করার জন্য যা যা করণীয় তাই করা হবে।

মন্ত্রী বলেন, মন্ত্রণালয় অন্যান্য বছরের ন্যায় এবারও ৬ মার্চ ‘জাতীয় পাট দিবস ২০২৪’ উদযাপন করেছে। এবারের জাতীয় পাট দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘বঙ্গবন্ধুর সোনার দেশ, স্মার্ট পাটশিল্পের বাংলাদেশ’। আগামী ১৪ মার্চ বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পাট দিবসের মূল অনুষ্ঠান আয়োজন করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করবেন।

প্রধানমন্ত্রী এদিন ইজারার জন্য নির্ধারিত বিজেএমসির ছয় মিলের বাণিজ্যিক উৎপাদন কার্যক্রমের উদ্বোধন করবেন।

এছাড়াও ১৪ থেকে ১৬ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে  (বিআইসিসি) তিন দিনব্যাপী বহুমুখী পাটপণ্য প্রদর্শনী ও মেলা আয়োজন করা হয়েছে।

এসএসএইচ