দেশের প্রথম মেট্রোরেলের জন্য জাপান থেকে আনা ছয়টি বগিই রাজধানীর উত্তরার দিয়াবাড়ির ডিপো এলাকার রেলওয়ে ট্র্যাকে বসানো হয়েছে। শুক্রবার (২৩ এপ্রিল) প্রকল্প এলাকার পাশে জেটি থেকে ডিপো এলাকায় স্থানান্তর শেষ হয়েছে। দুপুরে সবগুলো বগির স্থানান্তর শেষ হয়েছে।

রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত এই মেট্রোরেল হচ্ছে। বুধবার (২১ এপ্রিল) ছয় কোচ বিশিষ্ট প্রথম মেট্রোরেল ট্রেন সেট  নদীপথে উত্তরার দিয়াবাড়ি ডিপোর নবনির্মিত ডিএমটিসিএল জেটিতে পৌঁছে। বৃহস্পতিবার (২২ এপ্রিল) তিনটি বগি স্থানান্তর করা হয়। আর শুক্রবার বাকি তিন বগির স্থানান্তর হয়।

শুক্রবার সকাল ৮টায় দিয়াবাড়িতে প্রকল্প এলাকার জেটি থেকে ক্রেন দিয়ে লিফটিং জিগের মাধ্যমে বগিগুলো স্থানান্তরের কাজ শুরু হয়। তিনটি বগি দিয়াবাড়ির ডিপোতে নিয়ে যাওয়া হয়। ডিপোর ভেতরে রেলওয়ে ট্র্যাকে বগিগুলো রাখা হয়েছে। ডিপোতে মেট্রোরেলের রেলওয়ে ট্র্যাকে সব মিলিয়ে ৬টি মেট্রোরেল বগি বসানো হয়েছে। 

প্রকল্প কর্মকর্তারা জানান, মেকানিক্যাল-ইলেকট্রিক্যাল, ওয়াশিংসহ প্রতিটি কোচের ১৯ ধরনের পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে। এরপর এসব বগি রেলপথে চালানোর জন্য প্রস্তুত করা হবে। এজন্য দুই মাস লেগে যাবে। 

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক ঢাকা পোস্টকে বলেন, জাপান থেকে আসা এসব বগির ১৯ ধরনের পরীক্ষা-নিরীক্ষা হবে। তারপর এগুলো পরীক্ষামূলকভাবে রেলপথে চালানো হবে।

প্রকল্পসূত্র জানায়, এই মেট্রোরেলের জন্য তৈরি করা দ্বিতীয় সেটের বগিও জাপানের কোবে সমুদ্রবন্দরে বুধবার (২১ এপ্রিল) জাহাজে ওঠানো শেষ হয়েছে। প্রথম উড়াল মেট্রোরেলের জন্য সবমিলে ২৪ সেট ট্রেন আনা হবে। প্রতি ট্রেনে ছয়টি করে কোচ থাকবে। আগামী ১৬ জুনের মধ্যে দ্বিতীয় সেটটি বাংলাদেশের মোংলা বন্দর হয়ে উত্তরার ডিপোতে পৌঁছাবে বলে প্রকল্প কর্মকর্তারা আশা করছেন।

জানা গেছে, মেট্রোরেলের জন্য মোট ২৪ সেট ট্রেনে মোট ১৪৪টি কোচ আনা হবে। ছয় কোচের প্রতিটি ট্রেনে যাত্রী পরিবহনের ধারণক্ষমতা ২ হাজার ৩০৮ জন। মেট্রোরেলের নির্মাণ কাজের সার্বিক অগ্রগতি শতকরা ৬১.৪৯ ভাগ। প্রথম পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও অংশের পূর্ত কাজের অগ্রগতি ৮৩.৫২ শতাংশ। 

ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি শতকরা ৫২.২২ ভাগ। প্রকল্পের ডিপো এলাকার ভূমি উন্নয়ন কাজ নির্ধারিত সময়ের ৯ মাস আগে শেষ করায় সরকারের ৭০ কোটি ৫৮ লাখ টাকা সাশ্রয় হয়েছে। ডিপোর অভ্যন্তরে নির্মাণের জন্য নির্ধারিত মোট ৫২টি অবকাঠামোর মধ্যে ১৩টি অবকাঠামোর নির্মাণ কাজ শেষ হয়েছে।

প্রথম পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত ১১.৭৩ কিলোমিটার ভায়াডাক্ট সম্পূর্ণ অংশের ইরেকশন গত ২৮ ফেব্রুয়ারি শেষ হয়েছে। মোট ২০.১০ কিলোমিটারের মধ্যে ১৩.৯৭ কিলোমিটার ভায়াডাক্টের ইরেকশন শেষ হয়েছে। এছাড়া ১৬টি মেট্রোরেল স্টেশনের নির্মাণ কাজ চলছে। ডিপোর অভ্যন্তরে রেললাইন স্থাপনের কাজ শেষ হয়েছে। ভায়াডাক্টের ওপরে ইতোমধ্যে ৯ কিলোমিটার রেলপথ বসানো হয়েছে।

পিএসডি/ওএফ