প্রত্যাগত অভিবাসী কর্মীদের পুনঃএকত্রীকরণের লক্ষ্যে রেইজ প্রকল্প এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বৃহস্পতিবার (৭ মার্চ) প্রবাসী কল্যাণ ভবনে এ এমওইউটি স্বাক্ষরিত হয়।

রেইজ প্রকল্পের পক্ষে প্রকল্প পরিচালক সৌরেন্দ্র নাথ সাহা এবং বিসিকের পক্ষে পরিচালক কাজী মাহবুবুর রশিদ স্বাক্ষর করেন। 

এ সময় উপস্থিত ছিলেন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান এবং বিসিকের চেয়ারম্যান সঞ্জয় কুমার ভৌমিক প্রমুখ। 

এ সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে সারাদেশে বিসিক পরিচালিত আয়বর্ধক প্রশিক্ষণ এবং আর্থিক কর্মসূচিতে অন্তর্ভুক্তিতে অগ্রাধিকার দেওয়া হবে।

বিসিক চেয়ারম্যান বলেন, প্রত্যাগত কর্মীদের পুনঃএকত্রীকরণ তথা পুনর্বাসনের দায়িত্ব শুধু প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়েরে একার নয়। নাগরিক হিসাবেও এ দায়িত্ব আমাদের সকলের। এজন্য তাদের দক্ষ কর্মী হিসাবে গড়ে তুলতে হবে।

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক বলেন, আজকের এই সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে বিসিক প্রত্যাগত কর্মীদের সুখ দুঃখের অংশীদার হতে যাচ্ছে। এই মহতী কাজে যুক্ত হওয়ার জন্য বিসিকের সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। 

মূলত, প্রত্যাগত অভিবাসী কর্মীদের পুনঃএকত্রীকরণের লক্ষ্যে দুই লক্ষ কর্মীর পুনঃএকত্রীকরণে প্রকল্প বাস্তবায়ন করছে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড। সারা দেশে ৩০টি ওয়েলফেয়ার সেন্টারের মাধ্যমে ৬৪ জেলায় প্রকল্পের কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্পের আওতায় প্রতি কর্মীকে ১৩ হাজার ৫০০ টাকা করে মোট ২ লাখ কর্মীকে প্রণোদনা দেওয়া হবে। ২০১৫ সাল থেকে বিদেশ ফেরত কর্মীরা এ প্রকল্পের সুবিধা পাবে।

এনআই/এসকেডি