শনিবার (৯ মার্চ) কাউন্সিলের মাধ্যমে গঠিত হওয়া জাতীয় পার্টির রওশনপন্থি অংশের নতুন কমিটিকে গত ১৯ ফেব্রুয়ারি নামঞ্জুর করেছিল নির্বাচন কমিশন।

চেয়ারম্যান ও মহাসচিব পরিবর্তন দলের গঠনতন্ত্র অনুযায়ী না হওয়ায় রওশনপন্থিদের করা একটি আবেদন তখন নাকচ করে দেয় ইসি। এর আগে গত ২৯ জানুয়ারি চেয়ারম্যান-মহাসচিব পরিবর্তন হয়েছে জানিয়ে ইসিকে চিঠি দিয়েছিল রওশনপন্থিরা।

১৯ ফেব্রুয়ারি ইসির উপসচিব মো. মাহবুবুল আলম শাহ স্বাক্ষরিত এক চিঠিতে কমিটি পরিবর্তন করার বিষয়টি নামঞ্জুর হয়েছে বলে রওশনপন্থিদের মহাসচিব কাজী মামুনুর রশীদকে জানানো হয়।

ওই চিঠির বিষয়টি আজ (৯ মার্চ) জানাজানি হয়।  

গত ২৯ জানুয়ারি ইসিতে পাঠানো কাজী মামুনুর রশিদ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, জাতীয় পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা এবং একাদশ জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের গুলশানের বাসায় দলটির সর্বস্তরের নেতাকর্মীদের জরুরি বর্ধিত সভায় সর্বসম্মতিক্রমে পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের এবং মহাসচিব মুজিবুল হক চুন্নুকে তাদের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

চিঠিতে আরও বলা হয়, সভায় সবার দাবির প্রেক্ষিতে রওশন এরশাদ জাতীয় পার্টির গঠনতান্ত্রিক ক্ষমতাবলে চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেছেন এবং পার্টি চেয়ারম্যান তার ক্ষমতাবলে কাজী মামুনূর রশিদকে অন্তর্বর্তী (পরবর্তী সম্মেলন না হওয়া পর্যন্ত) মহাসচিব হিসেবে নিয়োগ দিয়েছেন।

জাতীয় পার্টির রওশনপন্থিদের পাঠানো ইসির ১৯ ফেব্রুয়ারি চিঠি/ ছবি : সংগৃহীত 

এ বিষয়ে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ আজ ৯ মার্চ সাংবাদিকদের বলেন, জাতীয় পার্টির একটি অংশ বর্তমান কমিটির চেয়ারম্যান ও মহাসচিবের পরিবর্তন চেয়ে চিঠি দিয়েছিল। তাদের সেই চাওয়ার সঙ্গে দলটির গঠনতন্ত্রের বিরোধ রয়েছে। তাই আমরা তাদের দাবি নামঞ্জুর করেছি। 

তিনি বলেন, এ বিষয়ে তারা যদি উচ্চ আদালত থেকে রায় নিয়ে আসতে পারে তখন সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, আজ শনিবার জাতীয় পার্টির রওশনপন্থিদের কাউন্সিল অনুষ্ঠিত হয়। এতে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন রওশন এরশাদ। আর মহাসচিব হিসেবে নির্বাচিত হয়েছেন কাজী মামুনুর রশীদ। 

এছাড়া কাজী ফিরোজ রশিদ নির্বাহী চেয়ারম্যান, সৈয়দ আবু হোসেন বাবলা সিনিয়র কো-চেয়ারম্যান এবং সাহিদুর রহমান টেপা, শফিকুল ইসলাম সেন্টু, আল মাহগির শাদ এরশাদ, গোলাম সারোয়ার মিলন ও সুনীল শুভ রায় জাতীয় পার্টির কো-চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

এসআর/পিএইচ