অতিরিক্ত রিডিং দেখিয়ে বিল প্রস্তুত করা, হয়রানির উদ্দেশ্যে পানি সরবরাহ বন্ধ রাখা ও ঘুষের বিনিময়ে অবৈধ সংযোগ দেওয়ার অভিযোগে ঢাকা ওয়াসায় অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (১১ মার্চ) দুদকের প্রধান কার্যালয়ের একটি টিম ঢাকা ওয়াসার মিরপুর জোন অভিযানে গিয়ে অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়েছে। দুদক উপপরিচালক (জনসংযোগ) মো. আকতারুল ইসলাম অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন।

দুদক জানায়, ঢাকা ওয়াসার মিরপুর মডস জোন ৪ ও ১০ এর কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে অতিরিক্ত রিডিং দেখিয়ে বিল প্রস্তুত করা, হয়রানির উদ্দেশ্যে পানি সরবরাহ বন্ধ রাখা ও ঘুষের বিনিময়ে অবৈধ সংযোগ দেওয়ার অভিযোগের পরিপ্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন প্রধান কার্যালয় থেকে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে টিমের সদস্যরা প্রথমে উপস্থিত সেবাগ্রহীতাদের সঙ্গে কথা বলে অভিযোগ সম্পর্কে তথ্য সংগ্রহ করেন। অভিযোগকারীদের মধ্যে একজন সুনির্দিষ্ট তথ্যপ্রমাণসহ উক্ত কার্যালয়ের একজন আউটসোর্স ইন্সপেক্টরের বিরুদ্ধে ঘুষ গ্রহণের অভিযোগ আনেন। দুদক টিমের উপস্থিতিতে তাৎক্ষণিকভাবে উক্ত সেবাপ্রার্থীর সমস্যার সমাধান করা হয়। 

এছাড়াও অভিযুক্ত আউটসোর্সিং ইন্সপেক্টরের নামে প্রশাসনিক পদক্ষেপের সুপারিশ করে আঞ্চলিক কার্যালয় থেকে ওয়াসা প্রধান কার্যালয়ে পত্র পাঠানো হয়েছে।

অভিযানে বিগত ৩ মাসে যেসব গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করা হয় এবং যাদের নতুন সংযোগ প্রদান করা হয় সে তালিকা সংগ্রহ করা হয়। সংগৃহীত তথ্যাবলি পর্যালোচনা করে দুদক টিম কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে জানিয়েছে।

আরএম/জেডএস