পুরো রমজান মাসজুড়ে অসহায় ও নিম্নআয়ের মানুষদের ১ লাখ প্যাকেট ইফতার ও ২০ হাজার পরিবারকে রমজানের খাদ্যসামগ্রী বিতরণ করবে মাস্তুল ফাউন্ডেশন। রমজানে ইফতারের আনন্দ সবার মাঝে ছড়িয়ে দিতেই এই উদ্যোগ গ্রহণ করেছে সংগঠনটি।

মাস্তুল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক কাজী রিয়াজ রহমান বলেন, রমজানে রোজাদারকে ইফতার করানো হলো মুমিনের বিশেষ আমল। এই উদ্যোগের মাধ্যমে মাস্তুল ফাউন্ডেশন সমাজের প্রান্তিক জনগোষ্ঠীর রমজানকে আনন্দময় করে তুলতে চায়। সবার জন্য ইফতার তখনই সম্ভব, যখন আমরা সবাই মিলে এই উদ্যোগে শামিল হব।

প্রতি বছরের মতো এই বছরও মাস্তুল ফাউন্ডেশন ঢাকাসহ দেশের ৬৪ জেলায় ইফতার বিতরণ করবে। নিম্নআয়ের মানুষ যাতে ইফতারে ভাল খাবার খেতে পারে তাই মাসব্যাপী চলবে এই আয়োজন। আর্থিক অনটন ও নিত্যপণ্যের উচ্চমূল্যে কষ্টভোগী রোজাদারদের সম্মানে এই কার্যক্রমটি দুই ভাগে করা হচ্ছে।

যেখানে ধানমন্ডির রায়েরবাজারে অবস্থিত মাস্তুল মেহমানখানায় প্রতিদিন এক হাজারের বেশি অসহায় রোজাদারের জন্য ইফতারের আয়োজন থাকছে। রোজাদাররা মেহমানখানায় বসে সেই ইফতার গ্রহণ করবেন। এছাড়া রাস্তাঘাটে চলাচল করা রোজাদার, যানবাহন বা ট্রাফিক জ্যামে আটকে থাকা যানবাহন যেমন বাস, মাইক্রোবাস, প্রাইভেটকার, অটোরিকশা ও রিকশার যাত্রীদেরও বিনামূল্যে মাসব্যাপী ইফতার বিতরণ করা হবে।

এর বাইরে ঢাকাসহ বিভিন্ন জেলার এতিমখানা, মাদ্রাসা এবং দরিদ্র পরিবারকে ২০ হাজার ইফতারসামগ্রী পৌঁছে দেওয়া হবে। যাকাতের মাধ্যমে ৫০০ দরিদ্র পরিবারকে স্বাবলম্বী করে সামাজিক উন্নয়নে ভূমিকা রাখার নিয়ত করেছে মাস্তুল ফাউন্ডেশন।

এমএইচএন/পিএইচ