রাজধানীর ধানমন্ডি এলাকায় অবস্থিত তিনটি রেস্তোরাঁয় অভিযান চালিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। বুধবার (১৩ মার্চ) সকাল থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত এ অভিযান পরিচালনা করা হয়। এসময় বিভিন্ন অসঙ্গতির দায়ে তিনটি রেস্তোরাঁকে সতর্ক করা হয়। একই সঙ্গে যথাযথ কাগজপত্র দেখানোর জন্য দুটি রেস্তোরাঁর ভবন মালিককে ২ মাস সময় বেঁধে দেওয়া হয়েছে।

রাজউকের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মনির হোসেন হাওলাদার এসব অভিযান পরিচালনা করেন। সরেজমিনে দেখা যায়, দুপর ২টার পর ধানমন্ডি ৩৮ নম্বর সড়কের হারফি রেস্টুরেন্ট, ৩৬ নম্বর রোডের বারবিকিউ টুনাইট ও ডোমিনোজ পিৎজায় অভিযানিক দল ঘুরে দেখে। এ সময় ভবনের অগ্নি নিরাপত্তা ব্যবস্থা, জরুরি বহির্গমন এবং নকশাসহ অন্যান্য বিষয় যাচাই-বাছাই করা হয়। অভিযানে রেস্তোরাঁগুলোর কিছু অসংগতি ওঠে আসে। পরে দ্রুত সময়ের মধ্যেই এসব অসংগতি দূর করার অঙ্গীকারনামা নেওয়া হয়েছে। একই সঙ্গে ওই ভবনের মালিককে আগামী দুই মাসের মধ্যে সকল কাগজপত্র দিয়ে রাজউকে হাজির হওয়ার জন্য বলা হয়েছে।

বিষয়টি নিয়ে রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মনির হোসেন বলেন, আমরা তিনটি রেস্তোরাঁ ঘুরে দেখেছি। এর মধ্যে দুটি রেস্তোরাঁয় বেশ কিছু অসুবিধা চোখে পড়েছে। তাদেরকে সতর্ক করে সময় বেঁধে দেওয়া হয়েছে। আর ভবনটির মালিক বর্তমানে দেশের বাইরে অবস্থান করছেন। সময় দেওয়া হয়েছে। এছাড়া এমন অভিযান ভবিষ্যতেও অব্যাহত থাকবে। 

এর আগে সকালে ধানমন্ডির ৯/এ এলাকায় অভিযান চালিয়ে আবাসিক হিসেবে অনুমোদিত ভবনে গাড়ির গোডাউন করায় সুমন ট্রেডিং নামে একটি প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। তার পার্শ্ববর্তী আরেকটি ভবনের মালিককে জরিমানা করা হয় ১ লাখ টাকা।

 আরএইচটি/এসকেডি