বাংলাদেশ পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়ার সঙ্গে মতবিনিময় করেছেন ইউএনওডিসি প্রতিনিধি দল।

ইউএনওডিসির ক্রাইম প্রিভেনশন অ্যান্ড ক্রিমিনাল জাস্টিস অফিসার ডিমসথেনিস ক্রিসিকোসের নেতৃত্বে একটি দল বুধবার (১৩ মার্চ) দুপুরে মালিবাগের সিআইডি কার্যালয়ে মোহাম্মদ আলী মিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন।

মতবিনিময় কালে সিআইডি এবং ইউএনওডিসির মধ্যে মানব পাচার প্রতিরোধ ও দমন, মানিলন্ডারিং, মানব পাচার অপরাধ দমন ও তদন্তে মিউচুয়াল লিগাল অ্যাসিস্ট্যান্সের গুরুত্ব এবং মিউচুয়াল লিগাল অ্যাসিস্ট্যান্টের ক্ষেত্রে ইউএনওডিসির করণীয়সহ বিভিন্ন দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়।

এ সময় মানব পাচার অপরাধের সঙ্গে জড়িত সঙ্ঘবদ্ধ অপরাধী চক্রের শাস্তি নিশ্চিত করার ক্ষেত্রে মামলা তদন্ত, প্রসিকিউশন ও বিচার ব্যবস্থা সহ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে সুষম সমন্বয়ের জন্য ফোকাল পয়েন্ট নির্ধারণের বিষয়ে সিআইডি প্রধান গুরুত্ব আরোপ করেন। 

এছাড়া ইউএনওডিসির প্রতিনিধি মানব পাচার অপরাধ দমনে তথ্য আদান প্রদান, তথ্য শেয়ারিং এবং তদন্ত তদারকি ও তদন্তকারী কর্মকর্তাদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণের বিষয়ে সহযোগিতার আশাবাদ ব্যক্ত করেন।

সিআইডির মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার আজাদ রহমান রহমান জানান, মানব পাচারকারী সংঘবদ্ধ চক্রের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি এবং মানব পাচারের শিকার সাধারণ মানুষের যথাযথ বিচার নিশ্চিত করার ক্ষেত্রে বিভিন্ন তদন্তকারী সংস্থা, প্রসিকিউশন এবং বিচারকদের নিয়ে টিম গঠন করত নিয়মিত সমন্বয়ের প্রয়োজনীয়তার বিষয়ে আলোচনা করা হয়েছে।

জেইউ/এসকেডি