নিত্যজীবনে পলিথিন ব্যাগের ব্যবহার থাকলেও সাধারণত তা পরিবেশবান্ধব নয়। পরিবেশ রক্ষায় পলিথিন ব্যাগ ব্যবহার না করার আহ্বান জানিয়ে আসছেন বিশেষজ্ঞরা। তাই পলিথিনের বিকল্প হিসেবে পাটের তৈরি পচনশীল ‘পলিথিন’ ব্যাগ নিয়ে এসেছে বাংলাদেশ জুট মিল কর্পোরেশন, যা কেনা যাচ্ছে মাত্র ১০ টাকায়।

বৃহস্পতিবার (১৪ মার্চ) আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া তিন দিনব্যাপী জাতীয় পাট দিবস ও বহুমুখী পাটপণ্য মেলায় মিলছে এই পরিবেশবান্ধব বায়োপলিমার ব্যাগ।

বাংলাদেশ জুট মিল কর্পোরেশন স্টলের এক কর্মকর্তা জানান, পরিবেশবান্ধব এই পলিব্যাগটি চাইলে পুনর্ব্যবহার করা যাবে। ব্যবহারের পর ফেলে দেওয়া হলে তা মাটিতে মিশে যাবে। পানিতে ভেজালেও ব্যাগটি নষ্ট হয়ে যাবে।

এবারের মেলায় স্টলের সংখ্যা মোট ১১০টি। নানারকম পাটপণ্যে সমৃদ্ধ এই মেলায় মিলছে পাটের তৈরি ব্যাগ, গৃহসজ্জার সামগ্রী, কার্পেট, পোষাকপণ্য ও গৃহস্থালির অনুষঙ্গ ইত্যাদি।

ভিন্নধর্মী এমন মেলায় এসে উচ্ছ্বসিত দর্শনার্থীরাও। দর্শনার্থী সোমা ইসলাম বলেন, একই ছাদের নিচে এত পাটের তৈরি পণ্য সচারাচর পাওয়া যায় না। তাই মেলায় এসে বেশ ভালো লাগছে, কিছু কেনাকাটাও করেছি।

আরেক দর্শনার্থী আফরোজা খানম বলেন, সাধারণত মার্কেটে বা শপিংমলগুলোতে পাটের তৈরি পণ্য পাওয়া যায় না। কিন্তু এসব পণ্যগুলো ভালো ও টেকসই হয়। তাই আজকের এই মেলায় আসা। এখান থেকে প্রয়োজনীয় পণ্যগুলো কিনে নিয়ে যাব।

ওএফএ/কেএ