রংপুর বিভাগে শুরু হয়েছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) উচ্চগতির ইন্টারনেট ‘জীবন’ এর কার্যক্রম। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ কার্যক্রমের উদ্বোধন করেন। রোববার (১৭ মার্চ) প্রতিমন্ত্রীর দপ্তর থেকে পাঠানো বার্তায় বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এতে জানানো হয়েছে, প্রতিমন্ত্রী রংপুর বিভাগের সব জেলায় এ উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট ‘জীবন’ উদ্বোধন করেছেন। এর ফলে প্রাথমিকভাবে রংপুর জেলায় ৪ হাজার, গাইবান্ধা জেলায় ২ হাজার ৩০০, লালমনিরহাট জেলায় ২ হাজার ৩০০, পঞ্চগড় জেলায় ২ হাজার ৩০০, কুড়িগ্রাম জেলায় ৩ হাজার, ঠাকুরগাঁও জেলায় ৩ হাজার ৬০০, দিনাজপুর জেলায় ৩ হাজার এবং নীলফামারী জেলায় ৩ হাজার ৬০০টি ‘জীবন’ সংযোগের সক্ষমতা তৈরি হয়েছে।

পর্যায়ক্রমে দেশের সব জেলা ও উপজেলায় ‘জীবন’ ইন্টারনেট সেবা চালু করা হবে বলে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ব্যয় সাশ্রয়ী এবং শক্তিশালী স্মার্ট অবকাঠামো গড়ে তোলা অপরিহার্য। জলে, স্থলে, অন্তরীক্ষে স্মার্ট অবকাঠামো গড়ে তোলার অভিযাত্রা আমরা শুরু করেছি।

পলক বলেন, প্যাসিভ অপটিক্যাল নেটওয়ার্ক ‘জীবন’ হবে বিটিসিএলের লাইফলাইন। ভবিষ্যতে বিটিসিএলকে বাঁচিয়ে রাখা, সামনে এগিয়ে নিয়ে যাওয়া এবং লাভজনক কোম্পানিতে পরিণত করতে ‘জীবন’ ফলপ্রসূ অবদান রাখবে বলেও মন্তব্য করেন তিনি।

এর আগে গত ২১ ফেব্রুয়ারি ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী ভাষা শহীদদের স্মরণে বিটিসিএলের ইন্টারনেট ব্যান্ডউইথ ‘জীবন’ এর বিশেষ সাশ্রয়ী প্যাকেজ ঘোষণা করেন।

আরএইচটি/এসএসএইচ