চাল, ডাল, তেলসহ নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম ও জ্বালানি তেল, গ্যাস, বিদ্যুতের দাম কমানোর দাবি জানিয়ে মানববন্ধন করেছে বাংলাদেশ ভূমিহীন সমিতি নামক একটি সংগঠন।

শুক্রবার (২২ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশে এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে সংশ্লিষ্টরা। দ্রব্যমূল্যে নিয়ন্ত্রণে হাক, ডাক ছাড়লেও তারা প্রকৃত অর্থে ব্যর্থ। রমজানে মানুষ পর্যদুস্ত বিশেষ করে শ্রমজীবী, কর্মজীবী ভূমিহীন, মেহনতি প্রান্তিক মানুষ। এ সরকার বহুজাতিক ও বড় বড় ব্যবসায়ীদের স্বার্থ হাসিলে কাজ করছে। আর তার খেসারত দিচ্ছে সাধারণ জনগণ।

বেশ কিছু দাবি জানিয়ে বক্তারা বলেন, অবিলম্বে বিদ্যুতের মূল্য কমানোর উদ্যোগ নিতে হবে। পাশাপাশি কলকারখানা শ্রমিকদের ঈদ বোনাস ও বকেয়া বেতন আগামী ২০ রমজানের মধ্যে প্রদান করতে হবে। এছাড়া খাস জমির উপর ভূমিহীনদের অগ্রাধিকার দিয়ে বিতরণ করতে হবে।

সার্বজনীন রেশনিং প্রথা চালু করার জন্য জোর দাবিও জানান তারা।

বাংলাদেশ ভূমিহীন সমিতির সভাপতি এবি এম মাহবুব হোসেন বাদলের সভাপতিত্বে সমাবেশে আরও উপস্থিত ছিলেন- আয়োজক সংগঠনের এ এ এম ফয়েজ হোসেন, আমীর আলী হাওলাদার, আব্দুল মজিদ মল্লিক, ইউসুফ আলী, জায়েদ ইকবাল খান, ডা. এস আলম, প্রগতিশীল কৃষক সংগ্রাম পরিষদের সভাপতি সুলতান আহমেদ প্রমুখ।

এএসএস/এমজে