২০ রোজার মধ্যে পোশাক শ্রমিকদের বকেয়া বেতন ও বোনাস দেওয়ার দাবিতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে ৫ দলীয় বাম জোট। 

শনিবার (২৩ মার্চ) দুপুর ১২টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। 

সমাবেশে সভাপতিত্ব করেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)’র কেন্দ্রীয় কমিটির সভাপতি ও ৫ দলীয় বাম জোটের সমন্বয়ক কমরেড ডা. এম এ সামাদ।  

সমাবেশে বক্তারা বলেন, আগামী ২০ রোজার মধ্যে সকল পোশাক শ্রমিকদের বকেয়া বেতন ও বোনাস দেওয়ার দাবি জানাচ্ছি। আমরা লক্ষ্য করেছি প্রতিবছর ঈদের আগে অনেক কারখানা মালিক  শ্রমিকদের বেতন ও বোনাস ঠিকমত দেন না, এতে শ্রমিকরা অনেক কষ্টের মধ্যে পড়ে যান। অতীতে অনেক অপ্রীতিকর ঘটনাও ঘটেছে।

বক্তারা বলেন, সরকার অন্যায়ভাবে গ্যাস ও বিদ্যুতের দাম বাড়িয়ে দিয়েছে। নিত্য পণ্যের আকাশ ছোয়া দামের কারণে সাধারণ মানুষ বিপদে পড়ে গেছেন। সরকারের আশীর্বাদপুষ্ট অসাধু ব্যবসায়ীরা বাজার নিয়ন্ত্রণ করছে। সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, সারাদেশে রেশনিং এবং পর্যাপ্ত ন্যায্য মূল্যের দোকান চালু করতে হবে।

বক্তারা আরও বলেন, হঠাৎ করে চালের দামের ঊর্ধ্বগতিতে খেটে খাওয়া মানুষরা দিশেহারা অবস্থায় পড়েছেন, ব্যবসায়ী সিন্ডিকেট বিভিন্ন সময়ে আকস্মিক ও অযৌক্তিকভাবে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়িয়ে জনগণের পকেট কেটে নিয়ে যায়। তখন সরকার লোক দেখানো কিছু পদক্ষেপ নেয়। তাতে সমস্যার কোনো সমাধান হয় না। মুক্তবাজারের নামে লুটপাটের অর্থনীতি বহাল রেখে এই অবস্থার পরিবর্তন করা যাবে না। লুটপাটকারীদের চিহ্নিত করে ব্যবস্থা নিতে হবে।

তারা আরও বলেন, দেশে সাধারণ মানুষ আজ গরুর মাংস কিনে খেতে পারছে না। সরকারের আশীর্বাদপুষ্ট গরুর ফার্মের মালিকরা সিন্ডিকেট করে ইচ্ছে মতো গরুর দাম রাখছে। জনগণের পকেট কেটে তারা ১ লাখ টাকার গরু ২-৩ লাখ টাকা রাখছে। সরকার তাদের স্বার্থে ভারত থেকে গরু আমদানি নিষিদ্ধ করে রেখেছে। আমরা অবিলম্বে ভারত থেকে গরু আমদানির উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

সমাবেশে আরও বক্তব্য রাখেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সাহিদুর রহমান, বিপ্লবী কমিউনিস্ট কেন্দ্রের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিধান দাস, সচেতন নাগরিক পার্টির কেন্দ্রীয় কমিটির সভাপতি হেলাল উদ্দিন ও সাধারণ সম্পাদক জামিরুল রহমান ডালিম, সোশ্যালিস্ট পার্টির কেন্দ্রীয় সভাপতি শাহীন আহমেদ প্রমুখ।

এমএসএ