মেট্রোরেলের এমআরটি লাইন-৬ এর মতিঝিল থেকে কমলাপুর রুটে ভায়াডাক্ট স্থাপনের কাজ শুরু হয়েছে বলে জানিয়েছেন পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক।

মঙ্গলবার (২৬ মার্চ) দুপুরে রাজধানীর ইস্কাটনে ডিএমটিসিএলের অফিসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান তিনি।

এমএএন ছিদ্দিক বলেন, আমরা গত ২৩ মার্চ থেকে ভায়াডাক্ট সংযোজন শুরু করেছি। আপনারা মতিঝিল অংশে যদি যান তাহলে দেখতে পারবেন, ভায়াডাক্ট আস্তে আস্তে মতিঝিল স্টেশন পার হয়ে কমলাপুরের দিকে যাওয়া শুরু করেছে। ইতোমধ্যে আমরা তিনটি ভায়াডাক্টের সংযোজন সম্পন্ন করেছি। এখন এই সংযোজন কার্যক্রমটি আস্তে আস্তে সামনের দিকে অগ্রসর হবে। আমরা প্রত্যাশা করছি, ২০২৫ সালের জুনের মধ্যে এই অংশে মেট্রোরেল চলাচল শুরু করতে পারব।

ডিএমটিসিএলের এমডি বলেন, রমজানের আগে প্রতিদিন ২ লাখ ৯০ হাজার থেকে ২ লাখ ৯৫ হাজার যাত্রী মেট্রোতে যাতায়াত করতে। কিন্তু রমজানে যাত্রী যাতায়াত কমে গেছে। এখন ২ লাখ ৪৬ হাজারের মতো যাত্রী প্রতিদিন যাতায়াত করছে। যখন ৩ লাখ যাত্রী যাতায়ত করে, তখন দেড় কোটি টাকার মতো আয় হয়। কিন্তু এখানে এমআরটি পাসের যাত্রীদের অর্থ জমা থাকার একটি বিষয় আছে। যে কারণে আমরা এটি ভেরিফাইডভাবে প্রকাশ করি না।

তিনি বলেন, আগামীকাল ১৬ রমজান থেকে ঈদুল ফিতরের আগের দিন পর্যন্ত মেট্রোরেল চলাচলের সময়সীমা এক ঘণ্টা বাড়বে। এই সময় থেকে উত্তরা উত্তর স্টেশন থেকে সর্বশেষ ট্রেন ছাড়াবে রাত ৯টায় এবং মতিঝিল স্টেশন থেকে সর্বশেষ ট্রেন ছাড়বে রাত ৯টা ৪০ মিনিটে। সেই সময় আরও ১০টি ট্রেন চলাচল করবে। এতে দিনে মেট্রো চলাচলের সংখ্যা হবে ১৯৪ বার। সেই সময় যাত্রী চলাচল করতে পারবেন দিনে ৪ লাখ ৪৭ হাজার ৭৫২ জন।

বর্তমানে মেট্রোরেল চলাচল করছে সকাল ৭টা থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত। পিক আওয়ারে (৭টা থেকে সাড়ে বেলা ১১টা এবং বেলা ২টা থেকে রাত ৮টা) প্রতি ৮ মিনিট পরপর মেট্রোরেল চলাচল করে। আর বেলা ১১টা থেকে ২টা ৩০ মিনিট পর্যন্ত অফ পিক আওয়ারে ১২ মিনিট পরপর মেট্রোরেল চলাচল করে।

এমএইচএন/এসকেডি