ঢাকার সাভারে অভিযান চালিয়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি ডাকাত সর্দার মো. ইসলাম শেখ ওরফে কালুকে(৫১) গ্রেপ্তার করেছে র‍্যাব। তিনি দীর্ঘ ১৪ বছর ধরে পলাতক ছিলেন।

সোমবার (২৫ মার্চ) রাতে ঢাকার সাভার থানা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

র‍্যাব সূত্রে জানা যায়, চাঞ্চল্যকর ও বহুল আলোচিত ট্রাকচালক জয়নাল (৪০) ও তার সহকারী রুবেলকে (২৮) খুনসহ ডাকাতি মামলায় দীর্ঘ ১৪ বছর ধরে পলাতক ছিলেন মো. ইসলাম শেখ ওরফে কালু।

মঙ্গলবার (২৬ মার্চ) র‍্যাব-৪ এর মিডিয়া কর্মকর্তা সহকারী পুলিশ সুপার (এএসপি) মাজহারুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গত ২০১০ সালের ৬ আগস্ট সাতক্ষীরা জেলার ভোমরা স্থলবন্দর থেকে পাথর নিয়ে ট্রাকচালক জয়নাল ও ট্রাকের সহকারী রুবেল গাজীপুর জেলার শ্রীপুরের উদ্দেশ্যে রওনা করেন। একই তারিখ রাত আনুমানিক ২টার দিকে পাটুরিয়া টু গাবতলী মহাসড়কের মহাদেবপুর এলাকায় পৌঁছালে কালুসহ ৭ জনের ডাকাতদল ট্রাকটির গতিরোধ করে। এরপর ট্রাকচালক জয়নাল ও সহকারী রুবেলকে হত্যা করে তাদের লাশ মানিকগঞ্জ জেলার ঘিওর থানার বালিয়াখোড়া ব্রিজের কাছে ফেলে যায়।

পরদিন ৭ আগস্ট ঘিওর থানা পুলিশ ট্রাকচালক জয়নাল ও ট্রাকের সহকারী রুবেলের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মানিকগঞ্জ সদর হাসপাতাল মর্গে পাঠায়।

তিনি আরও জানান, এ ঘটনায় ট্রাকচালক জয়নালের ভাই হারুন অর রশিদ বাদী হয়ে ঘিওর থানায় অজ্ঞাত আসামিদের নামে একটি হত্যা মামলা দায়ের করেন। পরবর্তীতে নিহত ট্রাকচালক জয়নালের ব‌্যবহৃত মোবাইলের সূত্র ধরে আসামিদের শনাক্ত করা হয়। গত ২০১১ সালের ৩০ মার্চ ৯ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। আদালত সাক্ষ্যপ্রমাণ ও উভয়পক্ষের যুক্তিতর্ক শেষে ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে জয়নাল ও রুবেলকে খুনসহ ডাকাতি মামলায় কালুসহ চারজনকে মৃত্যুদণ্ডসহ বাকিদের যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেন।

এমএসি/এমজে