প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী বলেছেন, বঙ্গবন্ধুর আন্দোলনের গভীরতা ও ব্যাপকতা আপামর মানুষকে মুক্তিযুদ্ধে অংশগ্রহণে উৎসাহিত করেছিল। ২৬ মার্চ স্বাধীনতার ঘোষণা আসার আগ থেকে বাংলার মানুষ প্রস্তুত ছিল। মূলত ৭ মার্চের ভাষণই আমাদের প্রস্তুত করেছে।

বুধবার (২৭ মার্চ) বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় কর্তৃক স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আয়োজিত ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপদেষ্টা বলেন, ৫২ সালের ভাষা আন্দোলন আমাদের আত্মোপলব্ধির সূচনা করেছে। এই উপলব্ধি পাকিস্তানের শাসন-শোষন সম্পর্কে সচেতন করেছে, যা পরবর্তী সময়ে ৬ দফার মাধ্যমে প্রকাশিত হয়েছে। আর এই ৬ দফায় নিহিত ছিল স্বাধীনতার মূলমন্ত্র। বঙ্গবন্ধুর বিরল নেতৃত্বেই আমাদের ঐক্যবদ্ধ করে স্বাধীন একটি দেশ দিয়েছে।

তিনি আরো বলেন, এ দেশে শত্রু আগে ছিল এখনও আছে, সবাইকে সতর্ক থাকতে হবে, ভালোভাবে কাজ করে দেশকে আরো এগিয়ে নিয়ে যেতে হবে। প্রধানমন্ত্রীর হাতকে আমরা যত শক্তিশালী করবো দেশটা তত দ্রুত এগিয়ে যাবে।

ভার্চুয়াল সভায় অন্যান্যের মাঝে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ জিয়াউর রহমান, বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান (সিনিয়র সচিব) মোকাব্বির হোসেন, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নুরুল আলম, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান এ বি এম আজাদ, পিডিবির  চেয়ারম্যান মাহবুবুর রহমান এবং পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার উপস্থিত ছিলেন।

ওএফএ/এসএম