ভিসা অ্যাপয়েন্টমেন্ট বুকিং জটিলতা নি‌য়ে ভিসা প্রত্যাশী‌দের বার্তা দি‌য়ে‌ছে সেবাদাতা প্রতিষ্ঠান ভিএফএস গ্লোবাল।

সংস্থা‌টি বল‌ছে, ভিএফএস অ্যাপয়েন্টমেন্টর প্রাপ্যতা নিয়ন্ত্রণ করে না। ভিএফএস যেসব রাষ্ট্রকে সেবা প্রদান করে সেসব রাষ্ট্রই ভিসা প্রত্যাশীকে অ্যাপয়েন্টমেন্ট বুকিং দেয়।

বুধবার (২৭ মার্চ) ভিএফএস গ্লোবাল গণমাধ‌্যমে পাঠা‌নো এক বিজ্ঞপ্তিতে নিজেদের অবস্থান পরিষ্কার করে।

ভিএফএস গ্লোবাল বল‌ছে, ভিসা আবেদন প্রক্রিয়ায় বিভিন্ন রাষ্ট্রের সহযোগী হিসেবে ভিএফএস গ্লোবাল প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করে। এ কার্যক্রমের মধ্যে রয়েছে সরকারের নির্দেশনা অনুযায়ী আবেদন ফরমসমূহ গ্রহণ ও ডকুমেন্ট সংরক্ষণ, বায়োমেট্রিক গ্রহণ এবং দূতাবাস কর্তৃক সিদ্ধান্ত গ্রহণের পর নিরাপদভাবে পাসপোর্ট সংশ্লিষ্ট ব্যক্তির নিকট ফেরত দেওয়া। ভিএফএস গ্লোবাল অ্যাপয়েন্টমেন্টের প্রাপ্যতা নিয়ন্ত্রণ করে না।

প্রতিষ্ঠান‌টি বল‌ছে, ভিসা অ্যাপয়েন্টমেন্টের প্রাপ্যতা, আবশ্যকীয় ডকুমেন্টসমূহ এবং ভিসা আবেদনের সিদ্ধান্ত সম্পূর্ণ সংশ্লিষ্ট রাষ্ট্রের এবং ভিসা প্রসেসের সময়ও সম্পূর্ণ তাদের দ্বারা নিয়ন্ত্রিত। ভিএফএস গ্লোবালের এসব ক্ষেত্রে কোনো ধরনের ভূমিকা নেই। ভিসা অ্যাপয়েন্টমেন্ট সম্পূর্ণ ফ্রি এবং শুধুমাত্র ওয়েবসাইটে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে পাওয়া যাবে।

ভিএফএস গ্লোবাল জানায়, করোনা মহামারি পরবর্তীতে সীমিত সংখ্যায় অ্যাপয়েন্টমেন্ট পাওয়ায় সকল প্রকার ভিসা ক্যাটাগরিতে বিশেষ করে ওয়ার্কার ভিসা পাওয়ার ক্ষেত্রে কিছু অসাধু ব্যবসায়ী ও অপরাধী চক্র বা কালোবাজারি পরিস্থিতির সুযোগ গ্রহণ করে অর্থের বিনিময়ে ভিসা অ্যাপয়েন্টমেন্টের প্রতিশ্রুতি দিচ্ছে।

ভিএফএস গ্লোবাল এ রকম বহু ভুয়া ওয়েবসাইট, সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট বা পেজ রিপোর্ট করে বন্ধ করেছে। এসব অপরাধী চক্র দাবি করে অর্থের বিনিময়ে অ্যাপয়েন্টমেন্টের ব্যবস্থা করা যায়, প্রতারণাপূর্বক ভিএফএস গ্লোবালের নাম ব্যবহার করে ভিসা প্রত্যাশীদের কাছ থেকে অবৈধ ও অপরাধমূলক উপায়ে অর্থ আদায় করে।

ভিসা প্রত্যাশীদের নিকট আবেদন থাকবে তারা যেন সতর্কতার সঙ্গে সময় হাতে রেখে আবেদন করেন যাতে নির্বিঘ্নে কাঙ্ক্ষিত ভিসা পেতে সমস্যা না হয়।

এনআই/এসকেডি