ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) এমআরটি লাইন-৬ এর উপর দিয়ে টানা ইন্টারনেট ও ডিশের তার অপসারণ করা হচ্ছে। মেট্রোরেল কর্তৃপক্ষের নির্দেশনার পর ৫১টি স্থানের তার অপসারণ করছেন ক্যাবল ও ইন্টারনেট অপারেটররা।

রোববার (৩১ মার্চ) বিষয়টি নিশ্চিত করেছেন ক্যাবল অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি এ বি এম সাইফুল হোসেন। ঢাকা পোস্টকে তিনি বলেন, মেট্রোরেল কর্তৃপক্ষের নির্দেশনার পর আমাদের সংগঠনের পক্ষ থেকে সংশ্লিষ্ট এলাকাগুলোতে চিঠি দেওয়া হয়েছে। আমার দৃঢ় বিশ্বাস এরইমধ্যে কেবল অপারেটররা তারগুলো অপসারণে কাজ করেছেন। মেট্রোরেল কর্তৃপক্ষের সঙ্গেও আমাদের যোগাযোগ রয়েছে। আমরা আশা করছি, নির্ধারিত সময়ের মধ্যেই সব তার অপসারণ করা সম্ভব হবে।

তিনি বলেন, আমাদের যারা সদস্য আছে তাদের বলা হয়েছে। যদি কারও তার থাকে তবে সেটি যেন সরিয়ে নেয়। নাহলে যে আইনগত ব্যবস্থা নেওয়ার তা নেওয়া হবে। এর দায়ভার অ্যাসোসিয়েশন নিতে পারবে না। অপারেটররা বেশিরভাগ তার সরিয়ে নিয়েছে।

অপরদিকে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি মো. ইমদাদুল হক বলেন, তার অপসারণের কাজ চলছে। একটু সময় লাগবে। কারণ  বিকল্প ব্যবস্থা করে ওভারহেড ক্যাবল দিয়ে সরিয়ে নিতে হবে। সেই প্রক্রিয়া চলছে।

সময়ের ব্যাপারে মেট্রোরেল কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, শুক্রবার রাতেই জানতে পেরেছি। ফরমাল যে চিঠি পাঠিয়েছে সেটি আমাদের হাতে এখনও পৌঁছায়নি। মিডিয়ার মাধ্যমে জানতে পেরেছি। এরপরই কাজ শুরু হয়েছে। আমাদের পক্ষ থেকে কাল (রোববার) তাদের জানানো হবে।

গত বৃহস্পতিবার (২৮ মার্চ) মেট্রোরেলের এমআরটি লাইন-৬ এর ৫১টি স্থান থেকে ইন্টারনেট ও ডিশের তার অপসারণের জন্য ক্যাবল অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি এ বি এম সাইফুল হোসেন ও ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি মো. ইমদাদুল হককে চিঠি দেয় এমআরটি-৬ এর প্রকল্প পরিচালক মো. আফতাব উদ্দিন তালুকদার।

চিঠিতে বলা হয়েছে, প্রাথমিক সমীক্ষায় দেখা গেছে, ডিএমটিসিএলের এমআরটি লাইন-৬-এর রুট অ্যালাইনমেন্টের ভায়াডাক্ট ও ওভারহেড ক্যাটেনারি সিস্টেমের ওপর দিয়ে ৫১টি ভবনে ইন্টারনেট ও ডিশের তার টানা হয়েছে। এসব তার যেকোনো মুহূর্তে ছিঁড়ে মেট্রোরেলের ভায়াডাক্ট ও ওভারহেড ক্যাটেনারি সিস্টেমের ওপর পড়লে মারাত্মক দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। আসন্ন বর্ষা মৌসুমে এ ধরনের দুর্ঘটনার আশঙ্কা আরও বেশি। এমআরটি লাইন-৬-এর ডিপো এলাকা, স্টেশন, রুট অ্যালাইনমেন্ট এবং সংশ্লিষ্ট স্থাপনাগুলো গুরুত্বপূর্ণ স্থাপনা (কেপিআই)।

চিঠিতে ভায়াডাক্ট ও ওভারহেড ক্যাটেনারি সিস্টেমের উপর দিয়ে অতিক্রম করা বিভিন্ন ভবনের ক্যাবল টিভি লাইন (ডিশ লাইন), ইন্টারনেট এর ক্যাবল ইত্যাদি আগামী ২৪ ঘণ্টার মধ্যে অপসারণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়। অন্যথায় ডিএমটিসিএল আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে বলেও উল্লেখ করা হয়েছে।

আরএইচটি/পিএইচ