ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমানের অকাল মৃত্যুতে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বিকেলে ক্রিমিনোলজি বিভাগের আয়োজনে মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এ আয়োজন করা হয়।  

অনুষ্ঠানে ক্রিমিনোলজি বিভাগের প্রভাষক ফাবিহা মাহবুব এবং মাইশা তাবাসসুম অনিমার সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন ক্রিমিনোলজি বিভাগের সহকারী অধ্যাপক এ. বি. এম. নাজমুস সাকিব। তিনি তার জীবনে ড. জিয়া রহমানের অবদানের গুরুত্ব তুলে ধরতে গিয়ে তাকে তার সোশ্যাল ফাদার হিসেবে আখ্যায়িত করে বলেন, অভিভাবক হিসেবে শিক্ষার্থীদের পথ প্রদর্শনে তিনি ছিলেন অতুলনীয়। 

এরপর একে একে ক্রিমিনোলজি বিভাগের বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা ড. জিয়ার সঙ্গে তাদের বিভিন্ন অভিজ্ঞতা, তার দেওয়া শিক্ষা ও দিকনির্দেশিকার কথা স্মরণ করে অশ্রুসিক্ত হয়ে পড়েন। 

এছাড়াও বিভাগের বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীদের মধ্যে ১ম ব্যাচের শিক্ষার্থী আল-আমিন রহমান, ২য় ব্যাচের শিক্ষার্থী তানজিন আহসান, ৩য় ব্যাচের শিক্ষার্থী ইরা রাব্বানী, ৪র্থ ব্যাচের শিক্ষার্থী মইনুল ইসলাম রিফাত, ৫ম ব্যাচের শিক্ষার্থী ফাহিন রহমান অংকিতা, ৬ষ্ঠ ব্যাচের শিক্ষার্থী অকুণ্ঠ তার স্মৃতিচারণ করেন। 

এরপর উপস্থিত শিক্ষকদের মধ্যে অনেকেই প্রিয় শিক্ষক জিয়া রহমানের সঙ্গে তাদের বিভিন্ন অভিজ্ঞতা তুলে ধরে অনুভূতি ব্যক্ত করেন। 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান, মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সোহেল রানা, শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সায়ন্তি হায়দার, পদার্থবিজ্ঞান বিভাগের কামরুজ্জামান, ইসলামিক স্টাডিজ এর সাবেক শিক্ষার্থী ইসমাইল হোসেন, মুমিন আল রাশিদ, ফারসি বিভাগ, লেফটেন্যান্ট কর্নেল রেজানুল ইসলাম, ইসলামের ইতিহাস এবং সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মাহমুদুর রহমান প্রমুখ। এছাড়াও বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষকবৃন্দ, তার পরিবারের সদস্য, বিভিন্ন পেশার গণ্যমান্য ব্যক্তিবর্গ, ক্রিমিনলোজি বিভাগের শিক্ষার্থী ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের সমাগমে মিলনায়তনটি ছিল পরিপূর্ণ।

অনুষ্ঠানে ক্রিমিনলোজি বিভাগের ১ম ব্যাচের শিক্ষার্থী ও প্রভাষক সুমাইয়া ইকবাল ড. জিয়া রহমানের জীবনী পাঠ করেন। তিনি অত্যন্ত সুনিপুনভাবে ড. জিয়া রহমানের শিক্ষা, বর্ণাঢ্য কর্মজীবন, জ্ঞানচর্চা, দেশ-বিদেশে প্রাপ্ত সম্মাননা ও অর্জন তুলে ধরেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিআইডি প্রধান এআইজি মোহাম্মদ আলী মিয়া। তিনি ক্রিমিনলোজি বিভাগের জন্য একটি ফরেনসিক ল্যাব গঠনে অধ্যাপক ড. জিয়া রহমানের আগ্রহের কথা স্মরণ করে সকল প্রকার সহযোগিতার আশ্বাস ব্যক্ত করেন। এছাড়াও বক্তব্য রাখেন খাদ্য ও পুষ্টিবিজ্ঞান ইন্সটিটিউট এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নিজামুল হক ভূইয়া, সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক জিনাত হুদা। 

এসবি প্রধান ও ক্রিমিনোলজি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি মনিরুল ইসলাম তার বক্তব্যে ড. জিয়া রহমানের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ড. জিয়া রহমানের নামে একটি ট্রাস্ট ফান্ড গঠনের ঘোষণা প্রদান করেন।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন হিসেবে একনিষ্ঠভাবে দায়িত্ব পালনে নিয়োজিত এবং বিশ্ববিদ্যালয়ের গবেষণাসহ সার্বিক মানন্নোয়ন নিয়ে ড. জিয়া রহমানের একাগ্রতার কথা স্মরণ করে তার স্মৃতি রক্ষার্থে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অবশ্যই উদ্যোগ গ্রহণ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন। 

ড. জিয়া রহমানের পরিবারের পক্ষ থেকে ডিবিসি নিউজ চ্যানেলের সিইও মঞ্জুরুল ইসলাম স্মরণ সভায় বক্তব্য রাখেন। এছাড়াও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর, প্রফেসর ইমেরিটাস ড. আতিউর রহমান, ক্রিমিনোলজি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নাজনীন সুলতানা সুখীসহ আরও অনেকেই শ্রদ্ধাভরে তাকে স্মরণ করেন।

অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন বিভাগের বর্তমান চেয়ারপার্সন ও সহযোগী অধ্যাপক শাহারিয়া আফরিন। 

এমএএস