আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখে দেশে দ্বিতীয়বারের মতো জ্বালানি তেলের মূল্য স্বয়ংক্রিয়ভাবে নির্ধারণ করেছে সরকার। এতে ডিজেলের দাম লিটারপ্রতি দুই টাকা ২৫ পয়সা কমানো হয়েছে। ফলে বাস ভাড়া আবারও পুনর্নির্ধারণ করতে পারে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)।

ঈদের আগে বাস যাত্রীদের জন্য এটি ভালো খবর। বাস যাত্রীরা বলছেন, জ্বালানি তেলের সঙ্গে সমন্বয় করে বাসের ভাড়া কমছে এটি খুবই ভালো খবর। তবে, কতটুকু কমবে সেটি হচ্ছে দেখার বিষয়। ঈদের আগে বাস ভাড়া কমা-বাড়ার কোনো পার্থক্য নেই। কারণ সব সময়ই ঈদ‌যাত্রার বাসের টিকিট বেশি দামে কিনতে হয়।

রোববার (৩১ মার্চ) জ্বালানি তেলের নতুন মূল্যের তথ্য জানিয়ে প্রজ্ঞাপন জারি করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়। এরপরেই কিলোমিটার প্রতি সমন্বয় করে বাসের ভাড়া কমানোর সিদ্ধান্ত নিয়েছে বিআরটিএ। এ বিষয়ে সোমবার (১ এপ্রিল) বনানীর বিআরটিএ কার্যালয়ে একটি সমন্বয় সভা অনুষ্ঠিত হওয়ার কথা আছে।

রাষ্ট্রীয় সংস্থাটির পরিচালক এবং ভাড়া নির্ধারণ কমিটির দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, ভাড়া কত টাকা কমবে তা নির্ধারিত হবে ব্যয় বিশ্লেষণে। এটি বৈঠকের আগে বলা সম্ভব নয়, কিলোমিটার প্রতি ‌কত পয়সা কমবে।

২০২১ সালের নভেম্বরে এবং পরের বছরের আগস্টে দুই দফায় ডিজেলের দাম লিটারে ৪৯ টাকা বৃদ্ধি পায়। এতে ঢাকা এবং চট্টগ্রাম শহরের অভ্যন্তরীণ রুটের বাসের ভাড়া কিলোমিটার প্রতি দুই দফায় ৮০ পয়সা বৃদ্ধি পেয়েছিল। আর দূরপাল্লার বাসের ভাড়া বৃদ্ধি পেয়েছিল ৭৮ পয়সা। 

২০২২ সালের আগস্টে ডিজেলের দাম লিটারে পাঁচ টাকা কমলে কিলোমিটারে বাসের ভাড়া কমে ৫ পয়সা। ওই বছরের ৩১ আগস্ট থেকে নির্ধারিত ভাড়ায় চলছে বাস। শহরে অভ্যন্তরীণ বাসের ভাড়া কিলোমিটার প্রতি দুই টাকা ৪৫ পয়সা, যা ২০২১ সালের নভেম্বরের আগে ছিল ১ টাকা ৭০ পয়সা। দূরপাল্লার বাসের ভাড়া কিলোমিটারে দুই টাকা ১৫ পয়সা, যা ২০২১ সালের নভেম্বরের আগে ছিল ১ টাকা ৪২ পয়সা। ডিজেলের দাম কমায় ২০১৬ সালে ভাড়া কিলোমিটারে তিন পয়সা কমিয়েছিল সরকার। 

অভিযোগ রয়েছে, ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত সঙ্গে সঙ্গে কার্যকর করা হলেও কমানোর সিদ্ধান্তের বেলায় তা হয় না। জ্বালানির দাম বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাস মালিকরা ভাড়া বৃদ্ধির প্রস্তাব করলেও, ডিজেলের দাম কমলে ভাড়া কমানোর প্রস্তাব দেন না।
 
২০২১ সালের নভেম্বরে ডিজেলের দাম লিটারে ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করে সরকার। ২০২২ সালের আগস্টে এক লাফে ৩৪ টাকা বাড়িয়ে ডিজেলের দাম নির্ধারণ করা হয় প্রতি লিটার ১১৪ টাকা। ওই মাসেই আবার লিটারে পাঁচ টাকা কমানো হয়। গত ২০ মার্চ লিটারে ৭৫ পয়সা এবং দুই টাকা ২৫ কমেছে ডিজেলের দাম। 

বাস যাত্রী নাজমুল হাসান ঢাকা পোস্টকে বলেন, বরাবরই জ্বালানি তেলের দাম বাড়লে বাসের ভাড়া হু হু করে বাড়িয়ে দেন সংশ্লিষ্টরা। তবে কমার পর সেটি কার্যকর হতে কখনো দেখা যায়নি। বাস ভাড়া কমলে সেটি শুধুমাত্র কাগজে-কলমেই থাকে।

তিনি বলেন, জ্বালানি তেলের সঙ্গে সমন্বয় করে বাসের ভাড়া কমছে, এটি খুবই ভালো খবর। তবে কতটুকু কমবে সেটি হচ্ছে দেখার বিষয়। ঈদের আগে বাস ভাড়া কমা-বাড়ার কোনো পার্থক্য নেই। কারণ সব সময়ই ঈদ‌যাত্রার বাসের টিকিট বেশি দামে কিনতে হয়।

এমএইচএন/কেএ