স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, ঈদে ঘরমুখো মানুষের নিরাপত্তা দিতে বাস, ট্রেন ও লঞ্চে অতিরিক্ত যাত্রী পরিবহন করা যাবে না। করলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। যানজট নিরসনে রেলস্টেশন, বাস ও লঞ্চ টার্মিনালে আইন-শৃঙ্খলা বাহিনী অস্থায়ী ক্যাম্প স্থাপন করে মনিটর করবে।

সোমবার (১ এপ্রিল) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে আসন্ন ঈদুল ফিতরের প্রস্তুতিমূলক সভা শেষে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, যানজট নিরসনে হাইওয়ে পুলিশ, র‍্যাব, জেলা পুলিশ সমন্বয় করে কাজ করবে। যানজট নিরসনে সড়ক ও মহাসড়ক বিভাগ চিহ্নিত স্পটে সিসি ক্যামেরা স্থাপন করে যানজট পরিস্থিতি মনিটর করবে। এরইমধ্যে বিভিন্ন সড়কে স্থায়ী ক্যামেরা স্থাপন করা হয়েছে। মহাসড়কে নির্দিষ্ট স্থানে যানজট প্রবন এলাকায় র‌্যাকার থাকবে। ড্রোন ব্যবহার করা হবে। সড়ক-মহাসড়কে চাঁদাবাজি কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে।

তিনি বলেন, ঈদুল ফিতরের ছুটির সময় বিভিন্ন সড়ক-মহাসড়ক, নৌপথে আকস্মিক দুর্ঘটনায় উদ্ধারকাজের জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের টিম রেসকিউ বোট, ডুবুরিসহ ফায়ার সার্ভিসের সব সরঞ্জাম নিয়ে প্রস্তুত থাকবে। প্রয়োজনে কোস্টগার্ড সঙ্গে থাকবে। শিল্প এলাকায় ফায়ার সার্ভিস কোস্ট গার্ড প্রস্তুত থাকবে। সীমান্ত এলাকায় কোস্টগার্ড ও বিজিবি সতর্ক দৃষ্টি রাখবে। প্রয়োজনে ৯৯৯-হ সবকিছু পুলিশকে যেকোনো স্থান থেকে যোগাযোগ করবে। ছুটিতে পর্যটনকেন্দ্রে দুর্ঘটনা ও অপ্রত্যাশিত ঘটনা রোধে আইন শৃঙ্খলাবাহিনী সক্রিয় থাকবে।

এমএম/জেডএস