অধিকাংশ লোকই দুর্নীতিকে দুর্নীতি মনে করে না, এটাই আমাদের বড় সমস্যা বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ।

মঙ্গলবার (২ এপ্রিল) দুদকের প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে রিপোর্টার্স অ্যাগেনেস্ট করাপশন (র‌্যাক) এর স্যুভেনির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এমন মন্তব্য করেন।

দুদক চেয়ারম্যান বলেন, আমরা দুর্নীতির বিরুদ্ধে কাজ করার চেষ্টা করে যাচ্ছি। আপনারাও (সাংবাদিক) দুর্নীতির বিরুদ্ধে কাজ করছেন। তবে একটি বিষয় হচ্ছে অধিকাংশ লোকই দুর্নীতিকে দুর্নীতি মনে করে না, এটাই আমাদের বড় সমস্যা। সে কারণে কারা কারা দুর্নীতি করছেন তাদের চিহ্নিত করা উচিত, এ বিষয়ে গণমাধ্যমের দায়িত্ব বেশি।

তিনি বলেন, দুর্নীতিবাজরা ভালো কাজ সফল হতে দেবে না। সেজন্য সচেতন থাকতে হবে। আপনাদের নিজের ঘরে দুর্নীতি আছে কিনা, সেটাও দেখা উচিত। এমনকি প্রকাশনার সঙ্গেও দুর্নীতিবাজদের সংযুক্ত রাখা উচিত নয়। আগে দুর্নীতিবাজরা রাতের আঁধারে বেড়াতো, এখন দিনের আলোতে ঘুরে বেড়ায় এটাই সত্যি।

অনুষ্ঠানে দুদক কমিশনার আছিয়া খাতুন, সচিব খোরশেদা ইয়াসমীন ও র‌্যাকের সভাপতি জেমসন মাহবুবসহ দুদকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরএম/জেডএস