মেগা প্রকল্প বাস্তবায়নের পাশাপাশি প্রকল্প এলাকার ক্ষতিগ্রস্ত মানুষের জীবন ও জীবিকা নির্বাহে ভরণপোষণের প্রতি গুরুত্বারোপ করেছেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস) চেয়ারম্যান রাষ্ট্রদূত এ এফ এম গওসোল আযম সরকার।

মঙ্গলবার (২ এপ্রিল) বিআইআইএসএস অডিটরিয়ামে ডেভেলপমেন্ট হিউম্যান সি‌কিউ‌রি‌টি নেক্সাস : অ্যা স্টাডি অন পদ্মা ব্রিজ রিসেটেলমেন্ট এ‌রিয়াস শীর্ষক পুস্তক উন্মোচন নিয়ে আয়োজিত সেমিনারে এ গুরুত্বারোপ করেন রাষ্ট্রদূত গওসোল আযম।

বিআইআইএসএসের চেয়ারম্যান বলেন, মেগা প্রকল্প বাস্তবায়নের পাশাপাশি প্রকল্প এলাকায় অবস্থিত ক্ষতিগ্রস্ত মানুষের জীবন ও জীবিকা নির্বাহে ভরণপোষণের প্রতি খেয়াল রাখতে হবে। এ ধরনের প‌রি‌স্থি‌তি বি‌বেচনায় আমি পদ্মা সেতুর হওয়ায় যারা ক্ষ‌তিগ্রস্ত হয়েছেন তাদের বিষয়ে সংশ্লিষ্টদের যৌক্তিক ও ন্যায়সংগত সমাধান খুঁজে বের করতে হবে।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান। প্রতিমন্ত্রী অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই উন্নয়নের পাশাপাশি মানুষের নিরাপত্তার বিষয়ে গুরুত্বারোপ করেন।

তি‌নি বলেন, উন্নয়ন কাজ করার সময় বাংলাদেশ সরকার যে মানুষের নিরাপত্তার বিষয়টি যথেষ্ট গুরুত্ব দেয়, পদ্মা সেতু প্রকল্পের কার্যক্রম ও বাস্তবায়ন তার একটি উৎকৃষ্ট উদাহরণ।

স্বাগত বক্তব্যে বিআইআইএসএসের মহাপরিচালক মেজর জেনারেল মো. আবু বকর সিদ্দিক খান বলেন, পদ্মা সেতু একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রকল্প। এই প্রকল্প বাস্তবায়নের ফলে সুদূরপ্রসারী অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি আমাদের আত্মবিশ্বাস বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশের উন্নয়ন কূটনীতি আরও উন্নত হবে ও সরাসরি বিদেশি বিনিয়োগের মাধ্যমে দেশ লাভবান হবে।

এনআই/পিএইচ