কোনো একটি জিনিসকে দেখার ভঙ্গি সবার সমান হয় না। আর সেখানেই নির্ভর করে কার দৃষ্টিভঙ্গি কতটা ক্ষুরধার। কার পর্যবেক্ষণ ক্ষমতা কতটা জোরালো। সেই জায়গা থেকে অপটিক্যাল ইলিউশনের মজা অনেকেই নিয়ে থাকেন। এই অপটিক্যাল ইলিউশনের চ্যালেঞ্জ নিয়ে বেশ কিছু সোশ্যাল মিডিয়া পোস্ট ভাইরাল হয়েছে। আজ কথা হবে তেমনই একটি পোস্ট নিয়ে।

খুব সহজে কোনো কিছুকে দেখেই তার অবস্থান নিয়ে ধারণা করতে পারাটা সহজ কথা নয়। আপনার দৃষ্টির সঙ্গে আপনার মস্তিষ্ক কতটা সামঞ্জস্য রেখে চলছে, তা ঝালাই করে নিতে হলে এই অপটিক্যাল ইলিউশনের ওপর ভরসা রাখতে পারেন। একনজরে দেখে নিন বরফের মধ্যে ঘোড়ার হাঁটা নিয়ে ভাইরাল অপটিক্যাল ইলিউশন।

প্রশ্ন এই ঘোড়ার চলা নিয়ে। ঘোড়াটি সামনে এগোচ্ছে, নাকি পেছনে যাচ্ছে, তা নিয়ে রয়েছে প্রশ্ন। বরফের মধ্যে এই কালো ঘোড়া এগিয়ে আসছে, নাকি পেছনের দিকে মুখ করে যাচ্ছে? এই নিয়ে একটি ভিডিয়ো পোস্ট হয়েছে সদ্য। আর সেখানেই এই দৃশ্য দেখা গেছে। আপনার কি মনে হয়, ঘোড়াটি এগোচ্ছে, নাকি পেছাচ্ছে?

এই হচ্ছে সেই প্রশ্নের উত্তর। ভিডিওটিতে কিছুক্ষণ পর দেখা গেছে, ঘোড়াটি পেছনের দিকে হাঁটতে হাঁটতে যাচ্ছে। ফলে স্পষ্ট যে, ঘোড়ার আগের ওই অবস্থান পেছনের দিকে মুখ করে ছিল। ফলে ঘোড়াটি তখন পেছাচ্ছিল, এগোচ্ছিল না। আপনার উত্তরটি কী ছিল?

এসএম