গত কয়েক দিন ধরে রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশনে ছিল ঘরমুখো মানুষের উপচে পড়া ভিড়। তিল ধারণের ঠাঁই ছিল না ট্রেনের ভেতর কিংবা বাইরে। ঢাকা ছেড়ে যাওয়া প্রত্যেকটি ট্রেনেই ছিল যাত্রীতে পূর্ণ। কিন্তু আজকের অবস্থা একেবারেই ভিন্ন। ঢাকা ছেড়ে যাওয়া প্রত্যেকটি ট্রেনই আজ প্রায় ফাঁকা গেছে। ছিল না যাত্রীদের চাপ।

বুধবার (১০ এপ্রিল) সরেজমিনে কমলাপুর রেলওয়ে স্টেশনে গিয়ে দেখা যায়, ফাঁকা পড়ে আছে প্ল্যাটফর্মগুলো। অল্প কিছু যাত্রী ট্রেনের জন্য অপেক্ষা করছেন। মূলত সরকারিভাবে ঈদের ছুটি শুরু হওয়ার আগ থেকেই অধিকাংশ মানুষ বাড়ি ফিরে যাওয়ায় চাপমুক্ত হয়ে গেছে কমলাপুর স্টেশন। শেষ সময়ের যাত্রীরা একেবারে স্বাচ্ছন্দ্যেই বাড়ি ফিরতে পারছেন।

কথা হয় পঞ্চগড়গামী দ্রুতযান এক্সপ্রেসের যাত্রী কাউসার আহমেদের সঙ্গে। তিনি বলেন, গতকাল অফিস থেকে ছুটি পেয়ে আজ বাড়ি ফিরছি। তবে ভাবিনি যে ট্রেন এতোটা ফাঁকা পাব। মানুষজন আগে চলে গেছে, তাই আমরা এখন স্বাচ্ছন্দ্যে বাড়ি ফিরতে পারছি।

যাত্রী সোলায়মান আহমেদ বলেন, বিগত দিনে দেখেছি চাঁদরাতেও ট্রেনে ভালো ভিড় থাকে। মূলত এবারের ঈদের ছুটি আগেভাগে শুরু হওয়ায় অধিকাংশ লোকজন বাড়ি ফিরে গেছে, তাই আজ ট্রেনে কোনো চাপ নেই।

ভোগান্তি ছাড়া বাড়ি ফিরতে পেরে খুশি যাত্রী রেহানা আলম। তিনি বলেন, কয়েকদিনে ট্রেনের যে অবস্থা দেখেছি, ভয়ে ছিলাম সন্তানদের নিয়ে ঠিকঠাক ভাবে যেতে পারব কি না। কিন্তু এসে দেখি কোনো চাপ নেই, ট্রেন প্রায় ফাঁকা। এভাবে বাড়ি ফিরতে পেরে ভালোই লাগছে।

আজ ট্রেনের শিডিউলে কোনো বিপর্যয় দেখা যায়নি। যথাসময়ে ট্রেনগুলো স্টেশন থেকে গন্তব্যের উদ্দেশে ছেড়ে যায়। 

ওএফএ/এসকেডি