চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় রায়পুর ইউনিয়নের উঠান মাঝির ঘাটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

সোমবার (১৫ এপ্রিল) দুপুর ১টার দিকে ঘাটের খালেদার বাপের বাসা থেকে আগুনের সূত্রপাত হয় বলে জানান স্থানীয়রা।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুরে সবাই নিজেদের মতো করে ঘাটে কাজ করছিল। ওই সময় একটি বাসা থেকে ধোঁয়া উঠতে দেখা যায়। তবে কেউ কিছু বুঝে ওঠার আগেই আগুন চারদিকে ছড়িয়ে পড়ে।

ঘাটের বাসিন্দা ক্ষতিগ্রস্ত এনাম জানান, তার একটি মুদির দোকান, একটি তেলের দোকান এবং একটি সেলুন পুড়ে গেছে। আগুনে এই ঘাটের প্রায় ৮০টা বসতঘর এবং ৮টি দোকান পুড়ে গেছে। এ ঘটনায় জাল এবং বিভিন্ন মালামালসহ সব মিলিয়ে পৌনে ২ কোটি টাকা ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেন তিনি।

আনোয়ারা ফায়ার সার্ভিসের কর্তব্যরত অফিসার তানভীর হোসেন জানান, ১টা ২০ মিনিটের দিকে খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা রওনা হয়। ঘণ্টা খানেকের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এসেছে, তবে ক্ষয়ক্ষতির বিষয়ে এখনো কিছু বলা যাচ্ছে না।

রায়পুর ইউনিয়ন চেয়ারম্যান মো. আমিন শরীফ ঢাকা পোস্টকে বলেন, আগুনে ১০০টির মতো ঘর পুড়ে গেছে। সেখানে জেলেদের জাল থেকে শুরু করে সমুদ্রে যাওয়ার সব সরঞ্জাম ছিল। সেগুলো পুড়ে গেছে। এছাড়া কয়েকটি দোকানও পুড়ে গেছে। সমুদ্রের কাছে হওয়ায় বাতাস বেশি ছিল। এর কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। এক মাসের মধ্যে আমার ইউনিয়নে ১০ থেকে ১২ স্থানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন নিয়ে সবাইকে সতর্ক থাকতে হবে।

আরএমএন/এসএম