ডা. মো. শারফুদ্দিন আহমেদ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য অক্সিজেনের সংকট হবে না বলে দাবি করেছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

তিনি বলেন, বিএসএমএমইউতে লিকুইড অক্সিজেন ৫ হাজার লিটার থেকে বৃদ্ধি করে ২৫ হাজার লিটারে উন্নীত করার উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য আলাদাভাবে আরও একটি ভ্যাকুয়াম ইনসুলেটেড ইভাপোরেটর বা লিকুইড অক্সিজেন ট্যাংক স্থাপন করা হবে।

সোমবার (২৬ এপ্রিল) বিএসএমএমইউয়ের কেবিন ব্লক ও সি ব্লকের মাঝে স্থাপিত লিকুইড অক্সিজেন ট্যাংক পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি ভারতের ডাবল মিউটেন্ট ভ্যারিয়েন্ট যাতে বাংলাদেশে প্রবেশ করতে না পারে, সেজন্য কমপক্ষে দুই সপ্তাহ বাংলাদেশের সঙ্গে ভারতের সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্তকে সময়োপযোগী বলে উল্লেখ করেন। একইসঙ্গে ভারত থেকে যারা দেশে আসেন তাদের কোয়ারেন্টাইন নিশ্চিত করার কথাও উল্লেখ করেন।

এছাড়াও বিএসএমএমইউ উপাচার্য কমিউনিটি অফথালমোলজি বিভাগে একটি গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন। এসময় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান প্রমুখ ।

দ্বিতীয় ডোজের টিকা নিলেন ১৩৭৪ জন

এদিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কনভেনশন সেন্টারে আজ (সোমবার) দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ১৩৭৪ জন। রোববার পর্যন্ত প্রথম ডোজের টিকা নিয়েছেন ৫৪ হাজার ৫৬৪ জন। ২৬ এপ্রিল পর্যন্ত দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ২২ হাজার ৩০৪ জন। বেতার ভবনের পিসিআর ল্যাবে রোববার পর্যন্ত ১ লাখ ৩৫ হাজার ৫ শত ৪১ জনের কোভিড-১৯ টেস্ট করা হয়েছে।

বেতার ভবনের ফিভার ক্লিনিকে গতকাল ২৫ এপ্রিল পর্যন্ত ৯২ হাজার ৩৪ জন রোগী চিকিৎসাসেবা নিয়েছেন। অন্যদিকে করোনা ইউনিটে সোমবার সকাল ৮টা পর্যন্ত ৮ হাজার ৩২৫ জন রোগী সেবা নিয়েছেন। ভর্তি হয়েছেন ৪ হাজার ৭০৫ জন। সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৩ হাজার ৯১৫ জন। বর্তমানে ভর্তি আছেন ১৬৫ জন রোগী এবং আইসিইউতে ভর্তি আছেন ১১ জন রোগী। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ১২ জন।

টিআই/আরএইচ