গ্রাহকের কাছ থেকে দুই কোটি ৫১ লাখ টাকা নিয়ে উধাও হওয়া পূবালী ব্যাংক পিএলসি চাঁদপুরের নতুন বাজার শাখার ব্যবস্থাপক শ্রীকান্ত নন্দীকে খুঁজছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

গ্রাহকের অভিযোগ ও বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদের পরিপ্রেক্ষিতে বুধবার (১৭ এপ্রিল) দুদকের চাঁদপুর অফিসের এনফোর্সমেন্ট টিম অভিযানে যায়। যদিও অভিযানে গিয়ে শ্রীকান্তকে পায়নি, তবে অভিযোগ সংশ্লিষ্ট নথিপত্র সংগ্রহ করছে।

জানতে চাইলে দুদকের জনসংযোগ কর্মকর্তা আকতারুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, পূবালী ব্যাংক লিমিটেডের চাঁদপুর নতুন বাজার শাখার ব্যবস্থাপক কর্তৃক গ্রাহকের ২.৫১ কোটি টাকা আত্মসাতের অভিযোগের পরিপ্রেক্ষিতে আজ এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়। টিম কর্তৃক ব্যাংকের সংশ্লিষ্ট গ্রাহকদের সঙ্গে যোগাযোগ এবং রেকর্ডপত্র পর্যালোচনা করছে দুদক। এ সময় ব্যাংক কর্তৃপক্ষের বক্তব্য গ্রহণ করা হয়। টিম সংগৃহীত তথ্যের আলোকে কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে।

অন্যদিকে দুদকের অপর এক কর্মকর্তা ঢাকা পোস্টকে বলেন, ব্যাংকের সংশ্লিষ্ট গ্রাহকদের সঙ্গে যোগাযোগ, রেকর্ডপত্র পর্যালোচনা এবং ব্যাংক কর্তৃপক্ষের বক্তব্যে নেওয়া প্রাথমিকভাবে অভিযোগ সংশ্লিষ্ট অর্থ ব্যাংকে জমাকৃত অর্থ নয় বলে মনে হয়েছে।

শ্রীকান্ত নন্দী গত ৪ এপ্রিল বিকেল ৩টার পর ব্যাংক থেকে নিখোঁজ রয়েছে বলে জানা যায়। ১৬ এপ্রিল দুই গ্রাহকের কাছ থেকে দুই কোটি ৫১ লাখ টাকা হাতিয়ে নেওয়ার বিষয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। শ্রীকান্ত নন্দীর বাড়ি চাঁদপুরের কচুয়া উপজেলার ঘাগড়া গ্রামের বাসিন্দা।

বিভিন্ন সূত্রে জানা যায়, ব্যাংকের ব্যবস্থাপক শ্রীকান্ত নন্দী গত ১৪ জানুয়ারি এই শাখায় যোগদান করেন। এরপর বিভিন্ন গ্রাহকের কাছ থেকে অবৈধ সুবিধার প্রলোভন দেখিয়ে ব্যক্তিগতভাবে গ্রাহকের কাছ থেকে লাখ লাখ টাকা নেন। লিটন নামের গ্রাহক এক কোটি ৭৬ লাখ টাকা পাবে এমন অভিযোগে ১৩ এপ্রিল চাঁদপুর সদর মডেল থানায় একটি জিডি করে। আরেক গ্রাহক কচুয়া উপজেলার আশ্রাফুর এলাকার দলিল লেখক মারুফ দেয় ৭৫ লাখ টাকা।

আরএম/এসএম