ঢাকা ব্যাংক লিমিটেডের দায়ের করা খেলাপি ঋণের একটি মামলায় সাদ-মুসা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ মহসীনের বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

মঙ্গলবার (২৩ এপ্রিল) চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এ আদেশ দেন। 

আদালত সূত্রে জানা যায়, ৮৩ কোটি ২০ লাখ ৩৬ হাজার ৬৫৫ দশমিক ৮৯ টাকা খেলাপি ঋণ আদায়ের দাবিতে ঢাকা ব্যাংক লিমিটেড খাতুনগঞ্জ শাখা এই মামলা দায়ের করে।

আদালতে ব্যাংকের পক্ষ থেকে করা আবেদনে বলা হয়, বিবাদী মোহাম্মদ মহসীন একজন ইচ্ছাকৃত ঋণখেলাপি। সুদ মওকুফ সুবিধাসহ নালিশি ঋণ দুইবার পুনঃতফসিল হওয়ার পরও বিবাদীরা ব্যাংকের পাওনা পরিশোধে এগিয়ে আসছেন না। এটি ছাড়া বিভিন্ন ব্যাংকের খেলাপি ঋণ আদায়ের দাবিতে বিবাদীদের বিরুদ্ধে এই আদালতে অন্তত ১০টি মামলা চলমান আছে। মামলাগুলোতে বিবাদীদের কাছ থেকে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের দাবিকৃত খেলাপি ঋণের পরিমাণ তিন হাজার কোটি টাকার কম নয়। বিবাদীরা ব্যাংকের বিপুল পরিমাণ খেলাপি ঋণ পরিশোধ না করে দেশত্যাগের পাঁয়তারা করছেন।

মহসীনের পক্ষের আইনজীবী আদালতে বলেন, বিবাদী দেশের একজন শীর্ষস্থানীয় ব্যবসায়ী এবং শিল্পোদ্যোক্তা। তিনি টেক্সটাইল শিল্পে বিপুল বিনিয়োগের মাধ্যমে দেশের রপ্তানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। বিপুল পরিমাণ রাজস্ব পরিশোধ করেছেন এবং কর্মসংস্থান সৃষ্টি করেছেন। তিনি ইচ্ছাকৃত ঋণখেলাপি নন। কোভিড মহামারিসহ রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে সৃষ্ট অর্থনৈতিক মন্দার কারণে ব্যবসায়িক বিপর্যয় হওয়ায় যথাসময়ে ঋণ পরিশোধ করতে পারেননি। ঋণের বিপরীতে মূল্যবান সম্পত্তি ব্যাংকের নিকট বন্ধক রয়েছে। বিবাদীদের দেশত্যাগের কোনো ইচ্ছা নেই।

সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম বলেন, উভয়পক্ষের শুনানি শেষে বিবাদীদের আদালতের অনুমতি ব্যতীত দেশত্যাগে নিষেধাজ্ঞা প্রদান করা হয়। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আদেশের কপি ইমিগ্রেশন পুলিশ বরাবর প্রেরণ করার আদেশ দিয়েছেন আদালত।

এমআর/এমজে