তীব্র গরমে অতিষ্ঠ নগরজীবন। প্রকৃতি পুড়ছে বৈশাখের তাপদাহে। এলোমেলো হয়ে পড়েছে নগর জীবন। তাপপ্রবাহে হাঁপিয়ে উঠেছে খেটে খাওয়া মানুষ। অসহনীয় গরম আর তাপদাহে বিমর্ষ এখন প্রাণ প্রকৃতি। এই অবস্থায় বায়ু দূষণ ও তীব্র তাপদাহ কমাতে নিজেদের আওতাধীন রাজধানীর বিভিন্ন সড়কে পানি ছেটাচ্ছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। আর এ কার্যক্রম জোরদার করতে সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেছে সংস্থাটি।

শুক্রবার (২৬ এপ্রিল) ঢাকা উত্তর সিটি কর্পোরেশন সূত্রে এ তথ্য জানা গেছে। ডিএনসিসির দুটি স্প্রে ক্যানন এবং ১০টি ব্রাউজারের মাধ্যমে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রাজধানীর সড়কে পানি ছিটানো হচ্ছে। প্রতিটি গাড়িতে ১৫ হাজার লিটার পানি ধরে এবং এক টানা ৫ ঘণ্টা স্প্রে করা যায়।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মুখপাত্র মকবুল হোসেন জানান, ডিএনসিসির চলমান এই কার্যক্রম আরও জোরদার করতে সংস্থাটির পক্ষ থেকে নির্দেশনা প্রদান করা হয়েছে। আগামীকাল বায়ুদূষণ রোধ ও তীব্র দাবদাহে শহরকে ঠান্ডা রাখতে ডিএনসিসির ওয়াটার স্প্রে (পানি ছিটানো) কার্যক্রম পরিদর্শনে যাবেন ডিএনসিসির আতিকুল ইসলাম।  

এর আগে ডিএনসিসির মুখপাত্র মকবুল হোসাইন জানিয়েছিলেন, প্রতিদিন ১০টি ওয়াটার ব্রাউজার প্রতিদিন প্রায় চার লাখ লিটার পানি ছিটিয়ে থাকে। ডিএনসিসির মেয়র আতিকুল ইসলামের নির্দেশে ছুটির দিনগুলোতেও পানি ছিটানো অব্যাহত থাকছে। পাশাপাশি ডিএনসিসির স্প্রে ক্যানন দিয়ে বিভিন্ন সড়কে পানি ছিটানোর কাজ চলছে। এটি বায়ু দূষণ রোধের পাশাপাশি তাপ কমাতেও ভূমিকা রাখছে। প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন বিভিন্ন সড়কে এসব বিশেষ যানের মাধ্যমে পানি ছেটানো হচ্ছে।

এএসএস/এসকেডি