তীব্র তাপপ্রবাহে পুড়ছে ঢাকা। প্রতিদিনই ঊর্ধ্বমুখী হচ্ছে ব্যারোমিটারের পারদ। টানা এক সপ্তাহ বেশি তাপমাত্রা বাড়ছে। এতে বিপর্যস্ত হয়ে পড়েছে ঢাকাসহ সারাদেশের মানুষের জীবন।

এমন পরিস্থিতিতে জীবিকা নির্বাহে ব্যস্ত ঢাকার দিনমজুর, রিকশাচালকসহ প্রায় ২ হাজার শ্রমজীবী মানুষের মধ্যে বিশুদ্ধ পানি, খাবার স্যালাইন এবং জনসাধারণের মাঝে হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়-সচেতনতামূলক লিফলেট বিতরণ কার্যক্রম পরিচালনা করেছে সামাজিক সংগঠন ওয়েলবিং ফাউন্ডেশন।

শুক্রবার (২৬ এপ্রিল) রাজধানীর আগারগাঁও, শ্যামলী, ধানমন্ডিসহ বিভিন্ন পয়েন্টে তীব্র তাপপ্রবাহে তৃষ্ণার্তদের কষ্ট কমাতে ও তাদের মুখে হাসি ফোটাতে এই কার্যক্রম পরিচালনা করেছে সংগঠনটি।

পানি-খাবার স্যালাইন বিতরণ কার্যক্রমে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ওয়েলবিং ফাউন্ডেশনের প্রধান সমন্বয়ক মো. রাজিকুল হাসান, সমন্বয়ক রাকিব হাসান অভি, গোলাম মাহবুদ এবং জেসিআই ঢাকা ডিপ্লোমেটসের পক্ষ থেকে উপস্থিত ছিলেন সংগঠনের লোকাল প্রেসিডেন্ট আরাফাত কবির, সদস্য সামিয়া রহমান।

কার্যক্রম প্রসঙ্গে সংগঠনটির প্রধান সমন্বয়ক মো. রাজিকুল হাসান বলেন, গত কিছুদিন ধরে সারাদেশেই প্রচণ্ড তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এতে করে শ্রমজীবী দিনমজুর, রিকশাচালকরা খুবই কষ্ট করছে। কিছুদিন আগেই হিট স্ট্রোকে একজন রিকশাচালক হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে বলে শুনেছি। তাই এই তাপপ্রবাহে শ্রমজীবী দিনমজুর, রিকশাচালকদের কিছুটা স্বস্তি দিতে আমাদের ক্ষুদ্র প্রয়াস।

তিনি বলেন, আমাদের কার্যক্রমে অন্যতম একটি বিষয় ছিল জনসাধারণের মাঝে হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় বিষয়ক লিফলেটের বিতরণ। এর মাধ্যমে সাধারণ মানুষের মধ্যে কিছু সচেতনতা বৃদ্ধি করার চেষ্টা করেছি।

এদিকে তীব্র গরমে পানি ও খাবার স্যালাইন পেয়ে শ্রমজীবী ও রিকশাচালকরাও খুশি। তারা বলেন, আমাদের নিয়ে কারো ভাবনা দেখি না। এই প্রচণ্ড গরমে আমাদের কথা চিন্তা করে ওয়েলবিং ফাউন্ডেশন ও জেসিআই ঢাকা ডিপ্লোমেটস যে উপহার দিয়েছে তা পেয়ে আমরা খুব খুশি হয়েছি।

টিআই/এসকেডি