কাল রোববার (২৮ এপ্রিল) নীলফামারী জেলার জলঢাকা ও রাজশাহী জেলার কাটাখালী পৌরসভা মেয়রের শূন্য পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন উপলক্ষে ও নিরাপত্তার স্বার্থে আজ ২৭ এপ্রিল থেকে এ দুটি নির্বাচনী এলাকায় যানবাহন চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)।

বিআরটিএর উপপরিচালক (এনফোর্সমেন্ট) হেমায়েত উদ্দিন স্বাক্ষরিত এক জরুরী বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ওই ২ পৌরসভা নির্বাচন উপলক্ষে সড়ক পরিবহন আইন ২০১৮ এর ৩২ ধারা অনুযায়ী অনুষ্ঠিতব্য নির্বাচন উপলক্ষে ভোট গ্রহণের জন্য দিবসের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ২৭ এপ্রিল দিনগত মধ্যরাত (১২টা) থেকে ২৮ এপ্রিল মধ্য রাত (১২টা) পর্যন্ত ট্রাক, পিকআপ, ট্যাক্সিক্যাব এবং মাইক্রোবাস চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

একই সঙ্গে ২৬ এপ্রিল মধ্য রাত থেকে ২৯ এপ্রিল মধ্য রাত পর্যন্ত মোটরসাইকেলের চলাচলের উপরও নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

আরও বলা হয়েছে, এ নিষেধাজ্ঞা রির্টানিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকের (পরিচয় পত্র থাকা সাপেক্ষে) ক্ষেত্রে শিথিলযোগ্য। তাছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশে-বিদেশি সাংবাদিক (পরিচয় পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরী যেমন: এম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লেখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে উক্ত নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

এছাড়া জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ রকম নিষেধাজ্ঞা শিথিল করতে পারবেন।

এমএইচএন/এমটিআই