পবিত্র রমজানে নিত্যপণ্যের মূল্য সহনীয় পর্যায়ে রাখতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ৫১টি মনিটরিং টিম অভিযান চালায়। এসময় ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১১২ ব্যবসা প্রতিষ্ঠানকে ৩ লাখ ৮৬ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।

মঙ্গলবার (২৭ এপ্রিল) ঢাকাসহ সারাদেশে এসব অভিযান করা হয়। অধিদফতর থেকে জানানো হয়েছে, রাজধানী ঢাকায় ছয়টি মনিটরিং টিম ১১টি পাইকারী, খুচরা বাজারে তদারকি করে। 

এসব বাজারে অভিযান পরিচালনা করেন অধিদফতরের প্রধান কার্যালয়ের উপপরিচালক মো. মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাগফুর রহমান। বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত মোবাইল টিমের সঙ্গে বাজার তদারকি করেন অধিদফতরের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক প্রনব কুমার প্রামানিক ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাহমুদা আক্তার।

এছাড়া রাজধানীর বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকদের নেতৃত্বে জেলা উপজেলা পর্যায়ের বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হয়।

অভিযানকালে পণ্যের মূল্যতালিকা প্রদর্শন না করা ও নির্ধারিত দামের চেয়ে বেশী দামে পণ্য বিক্রয় ও মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রয়ের জন্য সংরক্ষণের অপরাধে নিত্যপণ্যের দোকান ও ফার্মেসিকে জরিমানা করা হয়। এ ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড থেকে বিরত থাকার জন্য সতর্ক করা হয়।

বাজার তদারকির পাশাপাশি ঢাকাসহ সারাদেশে টিসিবির সাশ্রয়ী মূল্যের পণ্যগুলো (ট্রাক সেল) যথাযথ নিয়ম মেনে বিক্রয় হচ্ছে কি না তা তদারকি করা হয়।

অভিযানে সহযোগিতা করেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিরা।

এসআই/ওএফ