কালভার্ট থেকে অপসারণ করা হচ্ছে বর্জ্য

আগামী বর্ষায় জলাবদ্ধতা থেকে রাজধানীবাসীকে মুক্তি দিতে তিনটি খাল ও দুটি বক্স কালভার্ট থেকে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এ কাজটি চলতি বছরের মার্চের মধ্যে শেষ করতে চায় সংস্থাটি।

গত ৩১ ডিসেম্বর ঢাকা ওয়াসা থেকে সব খাল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও উত্তর সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হয়েছে। এরপরই ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন জিরানি খাল, মান্ডা খাল ও শ্যামপুর খাল এবং পান্থপথ বক্স কালভার্ট ও সেগুনবাগিচা বক্স কালভার্ট থেকে দীর্ঘদিনের জমা হওয়া বর্জ্য অপসারণে কর্মযজ্ঞ হাতে নিয়েছে। আগামী মার্চের মধ্যে এই তিনটি খাল ও দুটি বক্স কালভার্ট থেকে বর্জ্য অপসারণ করার কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সংস্থাটি।

এরই ধারাবাহিকতায় গতকাল প্রথম দিনে বর্জ্য অপসারণ কার্যক্রমে পান্থপথ বক্স কালভার্টের পাঁচটি ড্রেনেজ পিট থেকে ৭৪ টন বর্জ্য অপসারণ করা হয়েছে। পান্থপথ বক্স কালভার্টে মোট ২৪টি মুখ (ড্রেনেজ পিট) রয়েছে। এর মধ্যে প্রথম দিনে সন্ধ্যা ৬টা পর্যন্ত পাঁচটি ড্রেনেজ পিট থেকে বর্জ্য অপসারণ করা হয়েছে। এ সময় পাঁচটি ড্রেনেজ পিট থেকে ছয় ট্রিপে প্রায় ৭৪ টন বর্জ্য অপসারণ করা হয়েছে। সোমবার দিনের বেলা পান্থকুঞ্জ পার্কের ভেতরে এবং রাতে কাঁঠালবাগান ঢাল থেকে পান্থপথ মোড় পর্যন্ত পিটগুলোর মধ্যবর্তী অংশে ড্রেজারের মাধ্যমে বর্জ্য অপসারণ করা হবে।

এ বিষয়ে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, গত ৩১ ডিসেম্বর ঢাকা ওয়াসা থেকে সব খাল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও উত্তর সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হয়েছে। ডিএসসিসির মেয়রের নির্দেশনা অনুযায়ী আমরা দেরি না করে কাজ শুরু করেছি। প্রাথমিকভাবে আমরা পান্থপথ কালভার্ট থেকে বর্জ্য অপসারণ কাজ শুরু করেছি। এরপর আমরা সেগুনবাগিচা কালভার্ট থেকে বর্জ্য অপসারণ কার্যক্রম পরিচালনা করব। পাশাপাশি আমাদের জিরানী, মান্ডা ও শ্যামপুর খালে প্রাথমিক পরিচ্ছন্নতা কাজ চলছে। তারপর সীমানা নির্ধারণ ও উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করব।

জানা গেছে, যেহেতু এসব খাল-বক্স কালভার্ট দীর্ঘদিন ধরে ওয়াসার হাতে ছিল, তাই ওয়াসাও সিটি করপোরেশনকে কারিগরি সহযোগিতা দেবে। ওয়াসার সঙ্গে যে সমঝোতা হয়েছে, সে অনুযায়ী শুরুতে ওয়াসার কারিগরি সহযোগিতা, যন্ত্রপাতি ও জনবল সহযোগিতা দেওয়ার শর্ত রয়েছে।

এদিকে গত ৩১ ডিসেম্বর ঢাকা মহানগরের জলাবদ্ধতা নিরসনে বৃষ্টির পানি নিষ্কাশনের দায়িত্ব ঢাকা ওয়াসার কাছ থেকে ডিএসসিসি ও ডিএনসিসির কাছে হস্তান্তরের লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে ঢাকা দক্ষিণের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, আমরা প্রাথমিকভাবে ক্র্যাশ প্রোগ্রাম হাতে নিয়েছি। জিরানি খাল, মান্ডা খাল ও শ্যামপুর খাল এবং পান্থপথ বক্স কালভার্ট ও সেগুনবাগিচা বক্স কালভার্টে দীর্ঘদিনের জমা হওয়া বর্জ্য যা শক্ত হয়ে গেছে এসব বর্জ্য অপসারণে কর্মযজ্ঞ আমরা হাতে নিয়েছি। আগামী মার্চের মধ্যে এই তিনটি খাল ও দুটি বক্স কালভার্ট থেকে বর্জ্য অপসারণের কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি। এই তিনটি খালের দৈর্ঘ্য প্রায় ২০ কিলোমিটার। আগামী মার্চের মধ্যে এই তিনটি খাল ও দুটি বক্স কালভার্ট যদি আমরা পরিষ্কার করতে পারি, তাহলে আগামী জুন নাগাত বাকিগুলো ধরব।

বর্জ্য অপসারণের পাশাপাশি খালগুলো নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনার কথা জানিয়ে ডিএসসিসি মেয়র আরও বলেন, আমরা এই খালগুলোর সীমানা নির্ধারণ, অবৈধ সব দখল উচ্ছেদ এবং উচ্ছেদের পর সেই জায়গাগুলো সংরক্ষণ, রক্ষণাবেক্ষণ, পরিচালনা এবং নান্দনিক পরিবেশ সৃষ্টি করব।

এএসএস/এফআর