ডিবির হাতে গ্রেফতার হেফাজত নেতা জাকারিয়া নোমান ফয়জী

হেফাজতে ইসলাম বাংলাদেশের বিলুপ্ত কমিটির কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা জাকারিয়া নোমান ফয়জীর বিবাহবহির্ভূত সম্পর্ক ছিল বলে জানিয়েছে পুলিশ।

বৃহস্পতিবার (৬ মে) চট্টগ্রাম জেলা পুলিশ কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পুলিশ সুপার এম এম রশিদুল হক। তিনি বলেন, জাকারিয়া নোমান ফয়জীকে গ্রেফতারের পর একটি মোবাইল ফোন উদ্ধার করা হয়। মোবাইলের সূত্র ধরে পুলিশ জানতে পারে, তিনি বিবাহিত। তবে বিবাহিত জীবনের বাইরেও অন্য নারীর সঙ্গে তার সম্পর্ক আছে। জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে তিনি এসব বিষয় স্বীকার করেছেন বলেও জানিয়েছেন পুলিশ সুপার।

রশিদুল হক বলেন, জাকারিয়ার মোবাইল থেকে বেশকিছু চ্যাটিং (ম্যাসেজের মাধ্যমে কথাবার্তা ) পাওয়া গেছে। যেসব নারীর সঙ্গে তার সম্পর্ক ছিল তাদের পরিচয় পাওয়া গেছে। তদন্তের স্বার্থে এগুলো প্রকাশ করছি না। নারীদের সঙ্গে তার অনৈতিক সম্পর্ক ছিল, এগুলো চ্যাটিংয়ের মাধ্যমে ফুটে উঠেছে। এগুলো তিনিও স্বীকার করেছেন। তবে এসব ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন জাকারিয়া। তিন নারীর সঙ্গে তার বিবাহবহির্ভূত অনৈতিক সম্পর্ক ছিল বলে প্রাথমিকভাবে জানতে পেরেছি। কারও কারও সঙ্গে শারীরিক সম্পর্ক আর কারও কারও সঙ্গে বিশেষ সম্পর্ক ছিল।

পুলিশ সুপার জানান, চট্টগ্রামের হাটহাজারীতে তাণ্ডব, নাশকতা ও বিশেষ করে পুলিশ সদস্যদের ওপর হামলার ঘটনায় নিজের সম্পৃক্ততার কথাও স্বীকার করেছেন হেফাজত নেতা জাকারিয়া নোমান ফয়জী। প্রত্যেকটি ঘটনার সঙ্গে তিনি নিজেকে সম্পৃক্ত করেছেন।

সংবাদ সম্মেলনে চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এম এম রশিদুল হক

হেফাজতের কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক হওয়ায় চলতি বছরের ২৬, ২৭ ও ২৮ মার্চ সারাদেশে হেফাজত যে তাণ্ডব চালিয়েছে প্রত্যেকটি ঘটনা তার নলেজে ছিল। কোথাও কোথাও তার ইন্ধন ছিল। কোথাও কোথাও নাশকতার নির্দেশ দিয়েছেন জাকারিয়া। প্রাথমিক জিজ্ঞাসাবাদে এসব তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছেন পুলিশ সুপার রশিদুল।

পুলিশ সুপার বলেন, আপাতত হাটহাজারী  থানার তিন মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়েছে। পরবর্তীতে ওই থানায় হেফাজতের তাণ্ডবের ঘটনায় দায়ের হওয়া সবগুলো মামলায় তাকে গ্রেফতার  দেখানো হবে। পুলিশের তদন্তেও এসব ঘটনায় তার সম্পৃক্ততা পাওয়া গেছে। এছাড়া হেফাজতের তাণ্ডবের ঘটনায় যারা জড়িত সবাইকেই আইনের আওতায় আনা হবে। কাউকে ছাড় দেওয়া হবে না। 

উল্লেখ্য, বুধবার (৫ মে) জাকারিয়া নোমানকে চট্টগ্রামের চকরিয়া থেকে গ্রেফতার করে জেলা ডিবি পুলিশ। 

কেএম/এফআর/জেএস