বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ছাত্রছাত্রীদের হতাশা দূর করতে ও কোর্সের সেশন ক্ষতি এড়াতে ক্লাসের পাশাপাশি অনলাইনেই পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। বৃহস্পতিবার (৬ মে) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ অনলাইনে পরীক্ষা নিতে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন।

তিনি বলেন, অনলাইনে ক্লাসের পাশাপাশি অনলাইন পরীক্ষা নেওয়ার ব্যবস্থা নিতে হবে। অনলাইন ক্লাস চালু থাকলেও অনলাইনে পরীক্ষা না নিতে পারায় ছাত্রছাত্রীদের মধ্যে হতাশা বৃদ্ধি পাচ্ছে ও ছাত্রছাত্রীদের কোর্সের সেশনসহ লেখাপড়া ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা তৈরি হচ্ছে। করোনা কারণে যেহেতু আপাতত হলে পরীক্ষা সম্ভব হচ্ছে না, তাই অনলাইনে পরীক্ষা নেওয়া জরুরি হয়ে পড়েছে।

শারফুদ্দিন আহমেদ বলেন, শুধু বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ই নয়, সব বিশ্ববিদ্যালয়েই অনলাইনে ক্লাস নেওয়ার পাশাপাশি পরীক্ষা নেওয়া অতি জরুরি।

উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ এ দিন বিশ্ববিদ্যালয়ের এ-ব্লকে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবার সঙ্গে সংশ্লিষ্ট চিকিৎসকদের একটি ওরিয়েন্টেশন প্রোগ্রামে অংশ নেন। সেখানে তিনি চিকিৎসকদের মনোবল ও সাহস বৃদ্ধির জন্য বক্তব্য রাখেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা প্রদানের আশ্বাস দেন তিনি।

এতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্টার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল প্রমুখ উপস্থিত ছিলেন।

দ্বিতীয় ডোজের টিকা নিলেন ১৭০৩ জন

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কনভেনশন সেন্টারে বৃহস্পতিবার পর্যন্ত মোট ১৭০৩ জন করোনার দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন। গত ২৫ এপ্রিল পর্যন্ত প্রথম ডোজের টিকা নিয়েছেন ৫৪ হাজার ৫৬৪ জন এবং ৬ মে পর্যন্ত দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ৩৪ হাজার ৩০৪ জন। বেতার ভবনের পিসিআর ল্যাবে বৃহস্পতিবার পর্যন্ত ১ লাখ ৩৯ হাজার ৪৫৬ জনের করোনা টেস্ট করা হয়েছে। বেতার ভবনের ফিভার ক্লিনিকে এ পর্যন্ত ৯৪ হাজার ১ শত ৮৬ জন রোগী চিকিৎসাসেবা নিয়েছেন। 

অন্যদিকে করোনা ইউনিটে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ৮ হাজার ৫১৮ জন রোগী সেবা নিয়েছেন। ভর্তি হয়েছেন ৪ হাজার ৮০৯ জন। সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৪ হাজার ৬৯ জন। বর্তমানে ভর্তি আছেন ৯৪ জন রোগী এবং আইসিইউতে ভর্তি আছেন ১২ জন রোগী। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৯ জন।

টিআই/এসএসএইচ