ডিএনসিসি পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের অভিযান

স্বাস্থ্যবিধি না মেনে, মাস্ক না পরে স্বাভাবিকভাবে হেঁটে যাচ্ছিলেন কয়েকজন পথচারী। তাদের মধ্যে একজন শ্রী গোবিন্দ চন্দ্র। রাজধানীর উত্তরার রাজলক্ষ্মী কমপ্লেক্সের সামনে দিয়ে যাচ্ছিলেন তিনি। আকস্মিক তার পথ রোধ করেন ভ্রাম্যমাণ আদালতের সঙ্গে থাকা পুলিশ সদস্য। তাকে নিয়ে যান পাশেই থাকা ডিএনসিসির ৭ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতাকাব্বির আহমেদের কাছে।

স্বাস্থ্যবিধি না মানায় এ পথচারীকে তাৎক্ষণিক ৫০০ টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। সেইসঙ্গে এক মোটরসাইকেলে তিন জন এবং তাদের মুখেও মাস্ক না থাকায় তাৎক্ষণিক এক হাজার টাকা জরিমানা করা হয়। সেইসঙ্গে পথচারীদের চলাচলে বাধা সৃষ্টি করে মোটরসাইকেল সড়কে পার্কিং করায় মালিককে ৫০০ টাকা জরিমানা করা হয়।

রোববার (৯ মে) ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় করোনাভাইরাসের বিস্তার রোধে সরকার ঘোষিত বিধিনিষেধ অমান্য করা, লাইসেন্স ব‍্যতীত ও লাইসেন্সের শর্ত ভঙ্গ করে ব‍্যবসা করা এবং স্বাস্থ্যবিধি না মানার কারণে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মোট ৩৮ মামলায়  ৩৭ হাজার ৭০০ টাকা জরিমানা আদায় করা হয় এবং উত্তরার রাজউক কমপ্লেক্স বন্ধ করে দেওয়া হয়।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আবুল বাসার মুহাম্মদ তাজুল ইসলাম এসব তথ্য জানান।

তিনি জানান, আজ ডিএনসিসির এক নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আব্দুল্লাহ আল মামুন পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে চারটি মামলায় চার হাজার ৭০০ টাকা জরিমানা আদায় করা হয় এবং একটি কমার্শিয়াল মার্কেট বন্ধ করে দেওয়া হয়। একই অঞ্চলে পারসিয়া সুলতানা প্রিয়াংকা পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে চার মামলায় এক হাজার ৪০০ টাকা, তিন নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল বাকী পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে দুই মামলায় ৩০০ টাকা, চার নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট সালেহা বিনতে সিরাজ পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে চার মামলায় এক হাজার ৭০০ টাকা আদায় করা হয়।

এছাড়া পাঁচ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ হোসেন পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে ১১ মামলায় ২৩ হাজার ৬০০ টাকা, ছয় নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরিন পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে ১১ মামলায় চার হাজার ৮০০ টাকা এবং সাত নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতাকাব্বির আহমেদ পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে দুই মামলায় এক হাজার ২০০ টাকা জরিমানা আদায় করা হয়। এভাবে মোট ৩৮টি মামলায় আদায় করা জরিমানার সর্বমোট পরিমাণ ৩৭ হাজার ৭০০ টাকা।

এএসএস/এফআর/জেএস