পরিবারের সঙ্গে এডভোকেট রাবেয়া হক

অ্যাডভোকেট রাবেয়া হক। দীর্ঘ ১৬ বছর আইন পেশার সঙ্গে জড়িত এই আইনজীবী একজন সক্রিয় রাজনীতিবিদও। বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সহযোগী সংগঠন কৃষকলীগের কেন্দ্রীয় কমিটির সহ-আইন বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করছেন। সঙ্গে পরিবারতো সামলাতেই হচ্ছে তাকে। আইনজীবী, রাজনীতিবিদ বা গৃহিণীর পরিচয় ছাপিয়ে তার সবচেয়ে বড় পরিচয় তিনি একজন ‘মা’। বিবাহিত জীবনে রাবেয়া হক দুই সন্তানের জননী। সমানতালে ঘরে এবং বাইরে দায়িত্ব পালন করা রাবেয়া হক একজন মা হিসেবে বিশ্ব মা দিবসে সব মায়েদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়েছেন ঢাকা পোস্টের মাধ্যমে। তার একান্ত সাক্ষাৎকারটি নিয়েছেন ঢাকা পোস্টের প্রতিবেদক নজরুল ইসলাম

ঢাকা পোস্ট : একজন মা হিসেবে বিশ্ব মা দিবস নিয়ে আপনার ভাবনা।

রাবেয়া হক : বিশ্ব মা দিবসে দোয়া করি সকল মায়েরা ভালো থাকুক। মায়েরা যেমন সন্তানদের আদর-যত্ন দিয়ে বড় করেছেন তেমনি প্রতিটি সন্তান যেন তার মাকে ভালোবাসে, শ্রদ্ধা করে। কোনো মাকে যেন বৃদ্ধাশ্রমে যেতে না হয়। প্রতিটি সন্তান যেন বৃদ্ধ বয়সেও তার মাকে সঙ্গেই রাখেন, যত্ন করেন।  

স্বামীর সঙ্গে অ্যাডভোকেট রাবেয়া হক

ঢাকা পোস্ট : রাজনীতি ও আইন পেশা সামলানোর পাশাপাশি সংসার তথা সন্তানদের লালন-পালন করতে গিয়ে কী ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করতে হচ্ছে? 

রাবেয়া হক : পরিবার আমাকে সহযোগিতা না করলে এতকিছু একসঙ্গে সামলানো সম্ভব হতো না। আমি আমার পরিবারের কাছ থেকে সব ধরনের সহযোগিতা পাই। এক্ষেত্রে আমার স্বামীতো আছেই, সঙ্গে আমার শ্বশুর বাড়ির সদস্যরা বিভিন্নভাবে সাহায্য করে থাকে; যার কারণে ঘরে এবং বাইরে সামলাতে পারছি। 

ঢাকা পোস্ট : একজন মা হিসেবে সন্তানদের যেটুকু সময় দিতে পারছেন এটা নিয়ে আপনি সন্তুষ্ট?

রাবেয়া হক : আমার স্বামী একজন আইনজীবী। তিনি আমার পেশা, আমার কাজে, আমার মামলার ব্যাপারে সাহায্য করেন। যার জন্য আমি সন্তানদের সময় দিতে পারি। চেষ্টা করি সন্তানদের যেন মা হিসেবে সর্বোচ্চটা দেওয়া যায়। 

ঢাকা পোস্ট : আলাদা করে মা দিবস বিশেষ গুরুত্ব বহন করে বলে আপনি মনে করেন?

রাবেয়া হক : প্রতিটি দিনই মাকে ভালোবাসার দিন। আসলে মাকে ভালোবাসতে আলাদা করে কোনো দিন বড় বিষয় নয়। তবে দিনটিতে বিশেষভাবে মায়েদের স্মরণ করা হয়, মায়েদের শুভেচ্ছা জানানো হয়।

ঢাকা পোস্ট : সন্তানদের লালন-পালন করতে গিয়ে আপনার স্বামীর কাছ থেকে কেমন সহযোগিতা পাচ্ছেন?

রাবেয়া হক : সন্তান লালন-পালনের ক্ষেত্রে স্বামীর সহযোগিতা অবশ্যই আছে। যেহেতু আমাকে বাইরে কাজ করতে হয়, তার সহযোগিতা ছাড়া সম্ভব হতো না। সবসময় তাকে পাশে পাওয়া যায়। চেষ্টা করি দুজনে মিলেই মা-বাবার চাহিদাগুলো পূরণ করতে। 

স্বামী ও সন্তানদের সঙ্গে অ্যাডভোকেট রাবেয়া হক

ঢাকা পোস্ট : মা দিবস নিয়ে সব মায়েদের ও সন্তানদের কাছে আপনার বার্তা কী থাকবে?

রাবেয়া হক : মায়েদের জন্য বিশেষ দিবসটিতে সব মাকে বলব, তারা যেন তাদের সন্তানদের সত্যিকারের মানুষ হিসেবে গড়ে তুলেন এবং সন্তানদের নীতি-নৈতিকতা শিক্ষা দেন। সন্তান যেন মানবিক মানুষ হিসেবে গড়ে ওঠে।

ঢাকা পোস্ট : মা দিবসে আপনার মায়ের উদ্দেশে কিছু বলেন।

রাবেয়া হক : মা দিবসে মাকে বলব, মা আপনাকে অনেক ভালোবাসি। মা, আপনি দীর্ঘজীবী হন। আপনার স্নেহের ছায়ায় থাকতে চাই দীর্ঘদিন।

১২ মে পালিত হলো বিশ্ব মা দিবস। অন্য সব দিনের মতো মা দিবসেও মাকে শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়েছেন সন্তানেরা। কেউ মাকে ফুল দিয়েছেন। কেউ দিয়েছেন কার্ড। মাকে উপহারও দিয়েছেন কেউ কেউ। কেউবা এসব না করে শুধুই বলেছেন, মা, তোমাকে ভালোবাসি।

এনআই/এইচকে