এক টাকা দিলেই জামা পাচ্ছেন ছিন্নমূল মানুষরা

ঈদুল ফিতরকে সামনে রেখে সমাজের ছিন্নমূল মানুষের ঈদ আনন্দকে বাড়িয়ে দিতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে আয়োজন করা হয়েছে এক টাকায় ঈদ আনন্দ কার্যক্রম।

সোমবার (১০ মে) চট্টগ্রাম নগরের বাকলিয়া এলাকায় একটি কনভেনশন সেন্টারে ‘সিএমপি-বিদ্যানন্দ, এক টাকায় ঈদ আনন্দ’ নামের এই ব্যতিক্রমী আয়োজন করা হয়।

বিদ্যানন্দ ও পুলিশ সূত্রে জানা গেছে, জাতি, ধর্ম-বর্ণ, অর্থ-বিত্ত নির্বিশেষে সবার মাঝে ঈদ আনন্দকে ছড়িয়ে দিতেই ব্যতিক্রমী এ আয়োজন করা হয়। জাকাত কিংবা দান নয়, নিজেদের সামর্থ্যের টাকায় ছিন্নমূল মানুষজন ঈদের পোশাক কিনে নিতে পারছেন।

অনুষ্ঠানে সুবিধাবঞ্চিতরা এক টাকায় ঈদের কাপড় ও খাদ্য সামগ্রী নিতে পারছেন। বিভিন্ন বস্তিতে থাকা এক হাজার ৫০০ সুবিধাবঞ্চিত মানুষের মাঝে ঈদের আনন্দ ছড়িয়ে দিতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রথমদিন সোমবার তিন শতাধিক নারী-পুরুষ ও শিশুদের হাতে তুলে দেওয়া হয়েছে নতুন কাপড় ও খাবার। বাকিদের পর্যায়ক্রমে দেওয়া হবে।

বিদ্যানন্দের স্বেচ্ছাসেবক প্রধান কিশোর কুমার দাশ জানান, সবার মাঝে ঈদের খুশি ছড়িয়ে দিতে সিএমপি-বিদ্যানন্দ যৌথভাবে এর আয়োজন করেছে। নতুন পোশাক পেয়ে উচ্ছ্বসিত সবাই।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন, মূল উদ্যোগটা হচ্ছে বিদ্যানন্দের। আমরা তাদেরকে সহযোগিতা দিয়ে থাকি। এই ধরনের বৃহৎ কাজে সম্পৃক্ত হতে পেরে আমরা আনন্দিত।

নতুন জামা পেয়ে তাছলিমা নামের সাত বছর বয়সী এক শিশু বলে, এক টাকা দিয়ে আমি নতুন জামা পেয়েছি। এটা গায়ে দিয়ে আমি ঈদের দিন ঘুরতে যাব।

মালেক মিয়া নামের এক ব্যক্তি বলেন, বিদ্যানন্দ নতুন কাপড় দিয়েছে। সঙ্গে সেমাই, চিনিসহ অনেক কিছু দিয়েছে। এতে অনেক ভালো লাগছে।

অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) মো. শামসুল আলম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ, উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) বিজয় বসাকসহ পুলিশের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

কেএম/এফআর