নেপালের রাষ্ট্রদূতের হাতে ওষুধ তুলে দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী

করোনাভাইরাস মোকাবিলায় নেপালকে জরুরি ওষুধ ও প্রয়োজনীয় সুরক্ষা সামগ্রী দিয়েছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সার্কের জরুরি তহবিল থেকে নেপালের জন্য এসব উপহার দিয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার (১১ মে) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক অনুষ্ঠানের মাধ্যমে জরুরি ওষুধ ও চিকিৎসা সামগ্রী ঢাকায় নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত বংশীদর মিশরার কাছে হস্তান্তর করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। 

নেপালের জন্য বাংলাদেশের দেওয়া ওষুধ ও চিকিৎসা সামগ্রীর মধ্যে রয়েছে-করোনায় ব্যবহৃত পাঁচ হাজার রেমডিসিভির ইনজেকশন, পিপিই, মাস্ক ও হাইড্রোক্লোরোকুইন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, হিমালয়ান এয়ারলাইন্সের মাধ্যমে মঙ্গলবার (১১ মে) নেপালের ঢাকার দূতাবাস প্রয়োজনীয় ওষুধ ও চিকিৎসা সামগ্রীগুলো সে দেশে পাঠাবে।

করোনা মোকাবিলায় বাংলাদেশের উপহারের জন্য কৃতজ্ঞতা জানান নেপালের রাষ্ট্রদূত বংশীদর মিশরা। তিনি বলেন, প্রয়োজনের বন্ধুই আসল বন্ধু। বাংলাদেশ সবসময় এটি প্রমাণ করেছে। আমাদের জরুরি সময়ে বাংলাদেশ দ্রুত সময়ের মধ্যে আমাদের পাশে দাঁড়িয়েছে।

তিনি বলেন, বাংলাদেশের আমাদের খুব আপন, এই সম্পর্ক অনেক পুরোনো। আমি বাংলাদেশ সরকার ও সে দেশের মানুষকে এই উপহারের জন্য কৃতজ্ঞতা জানাচ্ছি।
 
পররাষ্ট্রমন্ত্রী বলেন, নেপালে সম্প্রতি করোনাভাইরাসের সংক্রমণ বেড়েছে। আমরা নেপালকে সার্ক ইমার্জেন্সি থেকে উপহার হিসেবে সহযোগিতা করছি। এটি চলমান প্রক্রিয়া।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, এই মহামারিতে আমরা নেপালের পাশে দাঁড়িয়েছি। আমরা তাদের সহযোগিতার জন্য করোনা মোকাবিলার প্রয়োজনীয় সরঞ্জাম পাঠাচ্ছি। আশা করছি, নেপাল খুব দ্রুত করোনা মহামারি থেকে বের হতে পারবে।

এ সময় তিনি করোনা মোকাবিলায় বাংলাদেশের মানুষকে সরকারি নির্দেশনা মানার অনুরোধ জানানোর পাশাপাশি ভারতীয় ভ্যারিয়েন্ট থেকে সাবধান থাকার পরামর্শ দেন।

এনআই/আরএইচ