যাত্রীবোঝাই নৌযান/ ফাইল ছবি

গাইবান্ধা জেলার ব্রহ্মপুত্র নদের অংশে কালবৈশাখী ঝড়ের কবলে পড়ে দিকভ্রান্ত হওয়া শতাধিক যাত্রীর প্রাণ রক্ষা করেছে পুলিশ।

বৃহস্পতিবার (১৩ মে) জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর পরিদর্শক আনোয়ার সাত্তার ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বুধবার রাত সাড়ে আটটায় নাঈম নামে এক কলার ৯৯৯ নম্বরে ফোন করে জানান, ইঞ্জিনচালিত একটি নৌযান (ট্রলার) যোগে নারী শিশু সহ ১২০ জন যাত্রী ও ৭টি মোটরবাইক নিয়ে তারা সন্ধ্যে ৬ টায় জামালপুরের দেওয়ানগঞ্জ থেকে দিনাজপুরের উদ্দেশে যাত্রা করেছিলেন। 

যমুনা নদী থেকে ব্রহ্মপুত্র নদের গাইবান্ধা জেলার অংশে প্রবেশের পর তারা কালবৈশাখী ঝড়ের কবলে পড়েন।  তখন ঝড়ো হাওয়ায় তীব্র স্রোতে তাদের নৌযানটি নিয়ন্ত্রণ হারিয়ে দিগ্বিদিক ভাসছিল। সেসময় নৌ-যাত্রীদের মধ্যে শঙ্কা ও ভীতিকর পরিস্থিতি সৃষ্টি হয়। তখন সাহায্য চেয়ে কলার ৯৯৯ এ ফোন করেন। কিন্তু তারা তাদের সঠিক অবস্থান জানাতে পারেননি। 

তিনি বলেন, ৯৯৯ তাৎক্ষণিকভাবে বিষয়টি নৌ-পুলিশ নিয়ন্ত্রণ কক্ষ ও গাইবান্ধা জেলা পুলিশ নিয়ন্ত্রণ কক্ষে জানিয়ে উদ্ধারের ব্যবস্থা নিতে অনুরোধ জানায়। সঠিক অবস্থান জানতে কলারের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে চলে ৯৯৯। এক পর্যায়ে কলার ৯৯৯-কে জানান তাদের নৌযানটি স্রোতের তোড়ে একটি চরে এসে আটকে গেছে।

পরে ৯৯৯ গাইবান্ধার বালাসীঘাট নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জের সঙ্গে কলারের কনফারেন্স করিয়ে দেয়। কলারের বর্ণনা অনুযায়ী যাত্রীসহ নৌযানটির অবস্থান চিহ্নিত করে বালাসীঘাট নৌ-পুলিশ ফাঁড়ির একটি উদ্ধারকারী দল ঘটনাস্থলের উদ্দেশে রওনা দেয়।

পরে বালাসীঘাট নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ এস আই মাজেদুর রহমান ৯৯৯-কে ফোনে জানান তারা ব্রহ্মপুত্র নদের মানিক্কর চরে আটকে পড়া নৌযানের যাত্রীদের উদ্ধার করে পথ দেখিয়ে নিরাপদে তীরে পৌঁছে দিয়েছেন।

এমএসি/আরএইচ